করোনা মহামারিতে বিশ্বব্যাপী কড়াকড়ি আরোপের কারণে ভ্রমণ করা কঠিন হয়েছে। এমনকি করোনা পরবর্তী সময়েও হতে হবে সচেতন। এসব নিয়েই আজকের আয়োজন- 

লেনদেন করুন কার্ড ও মোবাইল ব্যাংকিং অ্যাপসে

বিভিন্ন দেশে করোনা মহামারির ঝুঁকি এড়ানোর জন্য নগদ লেনদেনকে নিরূৎসাহিত করা হচ্ছে। ক্রেডিট কার্ড বা মোবাইল ব্যাংকিং অ্যাপসের মাধ্যমে লেনদন করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কাগুজে মুদ্রার মাধ্যমে করোনা সরাসরি সংক্রমিত হয়। তাই করোনা পরবর্তী ভ্রমণের সময় মোবাইল ব্যাংকিং অ্যাপস বা ক্রেডিট কার্ড ব্যবহার করুন। 

টয়লেট পেপার কাছে রাখুন

প্রকৃতির ডাকে সাড়া দেয়ার জন্য ভ্রমণের সময় যেকোনো গ্যাস স্টেশন, পার্ক বা রেস্তোরাঁয় যেতে হবে। এসব স্থানে টয়লেট পেপার না থাকার সম্ভাবনা রয়েছে। নিজের কাছে টয়লেট পেপার না থাকলে এসব স্থানে বিব্রত হতে হবে। তাই ভ্রমণের সময় টয়লেট পেপার রাখুন। করোনাভাইরাস থেকে নিজের ও অন্যের সুরক্ষার জন্য পরিবেশ ভালো রাখুন। 

প্রযুক্তির ব্যবহার করুন

করোনা থেকে সুরক্ষিত থাকার জন্য স্মার্টফোন ব্যবহার করুন। স্মার্টফোনের নোটপ্যাডে প্রয়োজনীয় নানা বিষয় লিখে রাখুন। কারণ কাগজ ও কলম ব্যবহার করলে করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা থাকে। তাই কাগজ-কলমের বদলে প্রযুক্তির ব্যবহার করুন। 

স্যানিটাইজার ব্যবহার করুন

করোনা মহামারি দূর হলেও করোনাভাইরাস ছোঁবে না এমন ধারণা থাকা বিপজ্জনক। মহামারির পরেও নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস রাখুন। স্যানিটাইজার ব্যবহার করুন। মনে রাখবেন, পৃথিবীতে বহু রোগের মহামারি শেষ হয়ে গেলেও রোগের চিহ্ন এখন অবধি শেষ হয়ে যায়নি। তাই করোনা মহামারি শেষ হলেও করোনার চিহ্ন পৃথিবী থেকে সম্পূর্ণভাবে মুছে যাবে না। এই কারণে স্যানিটাইজার ব্যবহার করুন। 

মাস্ক পরার অভ্যাস করুন

করোনার সঙ্গে মানিয়েই চলতে হবে আমাদের। তাই করোনা পরিস্থিতিতে যেমন আমরা সচেতনতা অবলম্বন করছি, তেমনই করোনা পরবর্তী সময়েও সতর্ক থাকতে হবে। বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরে বের হতে হবে। করোনা বিষয়ক সরকারি দিক-নির্দেশনা মেনে চলুন। 

এইচএকে/আরআর/এএ