মজাদার খাবারের জন্য ভারতে বেশ নামডাক রয়েছে। স্ট্রিটফুড থেকে শুরু করে রেস্তোরাঁর খাবার, সব জায়গাতেই আগ্রহ রয়েছে সাধারণ মানুষের। পাঞ্জাবের আলু-পরোটা, রাজস্থানের ডাল-বাটি-চুরমা, কাশ্মিরি ওজওয়ান, সিমলার টাংরি কাবাব, মানালির কেশার দুধ ও জিলাপি, অমৃতসরের ক্ষীর ও লাচ্ছিসহ আরও নানা পদের সুস্বাদু খাবার দেশটিতে পাওয়া যায়। 

চলুন তাহলে জেনে নিই ভারতের সব বিখ্যাত ও মজাদার খাবারের হালচাল-

ডাল-বাটি-চুরমা 

ডাল-বাটি-চুরমা

রাজস্থানের স্থানীয় জনসাধারণের পছন্দের খাবার ডাল-বাটি-চুরমা। ঐতিহ্যবাহী একটি থলেতে এ খাবার খাওয়ার চল বেশ পুরনো। ভারত ছাড়িয়ে বিশ্বের মানুষের কাছেও খাবারটি পরিচিত। শুধু ডাল-বাটি-চুরমা খাওয়ার জন্যও অনেকে রাজস্থান ভ্রমণে আসেন। 

ওজওয়ান

ওজওয়ান

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষ কাশ্মির বেড়াতে যান। সেখানকার ঐতিহ্যবাহী খাবার ওজওয়ান। ভারতে এক প্লেট ওজওয়ানের মূল্য ৩৬০০ রুপি। সবচেয়ে ভালো ওজওয়ান পাওয়া যায় মুঘল দরবার নামে দুটি রেস্তোরাঁয়। এর নিচের তলায় একটি ও দ্বিতীয় তলায় আরেকটি মুঘল দরবার রয়েছে। স্থানীয় অধিবাসীরা মনে করেন, দ্বিতীয় তলার ওজওয়ান কাশ্মিরের ঐতিহ্য ধরে রেখেছে। 

আলু-পরোটা 

আলু-পরোটা

ভারতের অন্যতম পরিচিত খাবার হলো আলু-পরোটা। পাঞ্জাবের অমৃতসরের আলু-পরোটা বিশ্বের মানুষের কাছে জনপ্রিয়। পরোটার ওপর মাখন দেওয়ার ফলে খাবারটি আরও সুস্বাদু হয়। 

টাংরি কাবাব 

টাংরি কাবাব 

সিমলার অন্যতম জনপ্রিয় খাবারের নাম টাংরি কাবাব। সেখানকার বিভিন্ন হোটেলে মুরগির মাংসের এ কাবাব পাওয়া যায়। হিমাচল প্রদেশে ভ্রমণরত পর্যটকরা অন্তত একবার হলেও টাংরি কাবাব খেয়ে যান। 

কোশার দুধ ও জিলাপি

কেশার দুধ ও জিলাপি 

বিয়াস নদীর উপত্যকাস্থ অঞ্চল মানালি। ভারতের হিমাচল প্রদেশের কুল্লু উপত্যকার উত্তর প্রান্তে এর অবস্থান। মানালির মল রোডে পাওয়া যায় বিখ্যাত কেশার দুধ ও জিলাপি। 

অমৃতসরের ক্ষীর ও লাচ্ছি 

অমৃতসরের ক্ষীর ও লাচ্ছি

অমৃতসরের ক্ষীর ও লাচ্ছি ভারতব্যাপী জনপ্রিয়। গোল্ডেন টেম্পলের পাশে ব্রাদার্স ধাবা নামে এক রেস্তোরাঁয় এ দুটি খাবার পাওয়া যায়। ভোজনরসিক পর্যটকরা ক্ষীর ও লাচ্ছি খাওয়ার জন্য অমৃতসর ভ্রমণ করেন। 

সরষো দা শাক অওর দা রোটি 

সরষো দা শাক অওর দা রোটি

রাজস্থানের পুষ্কর নামক স্থানের জনপ্রিয় খাবার সরষো দা শাক অওর মাক্কি দা রোটি। হিন্দী মাক্কি শব্দের অর্থ ভুট্টা। ভুট্টার আটার সঙ্গে গরম পানি মাখিয়ে ঐতিহ্যবাহী রুটিটি তৈরি করা হয়। 

আলেপ্পি ব্যাকওয়াটার

আলেপ্পি ব্যাকওয়াটার

কেরালার স্থানীয় অধিবাসীরা দুপুরের খাবার হিসেবে খেয়ে থাকেন আলেপ্পি ব্যাকওয়াটার। খেতেও সুস্বাদু। সারা বিশ্ব থেকে পর্যটকরা এ খাবার খাওয়ার জন্য ভারতের দক্ষিণাঞ্চল কেরালায় ছুটে আসেন।

কাশ্মিরের রুটি

কাশ্মিরের রুটি

কাশ্মিরের জনপ্রিয় রুটিটি শ্রীনগরের হযরতবাল দরগাহের পাশের একটি দোকানে পাওয়া যায়। স্থানীয় জনসাধারণ এটি হালুয়া দিয়ে খেতে পছন্দ করেন। বাংলাদেশসহ বিশ্বের নানা দেশের পর্যটকরাও এ রুটি খেতে ভালোবাসেন। 

এইচএকে/আরআর/এএ