৭ দিনের ইউরোপ সফরে ঢাবি উপাচার্য

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

১৮ জুন ২০২২, ০৩:০৪ পিএম


৭ দিনের ইউরোপ সফরে ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শনিবার (১৮ জুন) ভোরে ৭ দিনের সফরে ইউরোপ গেছেন। ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (সিএনআরএস) কর্তৃপক্ষের আমন্ত্রণে উপাচার্য এই সফরে ভিয়েনা, জেনেভা এবং প্যারিসে যাবেন।

শনিবার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সফরে আগামী ২২ জুন জেনেভায় বিশ্ব আবহাওয়া সংস্থার সদর দপ্তরে 'দক্ষিণ এশিয়ায় জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের এডিটোরিয়াল বোর্ড মিটিংয়ে অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে।

তিনি আগামী ২৩ জুন প্যারিসে ফ্রান্সের ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (সিএনআরএস)-এর সদর দপ্তরে সংস্থাটির ডিরেক্টর অব রিসার্চ ড. থিয়েরি হেউলিন-এর সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে মতবিনিময় করবেন।

এছাড়া, সফরকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের রেক্টর এবং বুদাপেস্ট বিশ্ববিদ্যালয়ের রেক্টরের সঙ্গে সাক্ষাৎ করবেন। সাক্ষাৎকালে উপাচার্য পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উভয় বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করবেন। এসময় উভয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আগামী ২৫ জুন ভোরে দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে। উপাচার্যের অনুপস্থিতিতে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তাঁর নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে উপাচার্য-এর রুটিন দায়িত্ব পালন করবেন।

এইচআর/জেডএস

Link copied