জাতীয় কুইজ প্রতিযোগিতার পর্দা উঠল ঢাবিতে

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৭ জুলাই ২০২২, ০১:৪৭ এএম


জাতীয় কুইজ প্রতিযোগিতার পর্দা উঠল ঢাবিতে

চতুর্থবারের মতো পর্দা উঠল দেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত ‘জাতীয় কুইজ প্রতিযোগিতা-২০২২’ এর। ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি (ডিইউকিউএস) আয়োজিত এ প্রতিযোগিতা চলবে ২৭ জুলাই পর্যন্ত।

মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে এ প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। প্রথম দিনে সারাদেশের ৪৭টি জেলা থেকে আগত ৬২টি কলেজ ও ৭২টি স্কুলের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

সংগঠনটির সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ সরকার বলেন, ঢাবি কুইজ সোসাইটি দেশের বৃহত্তম কুইজ সংগঠন। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান ও প্রজ্ঞার চর্চা ছড়িয়ে দিতে কুইজ সোসাইটি কাজ করে। এরই ধারাবাহিকতায় আমরা চতুর্থবারের মতো জাতীয় কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছি। শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে।

হলিক্রস কলেজ থেকে আসা দশম শ্রেণির শিক্ষার্থী ইফরাত আরা লামিয়া বলেন, এ প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা এসেছেন। তাদের সঙ্গে মিশতে পেরে খুব ভালো লাগছে। ঢাবির মতো জায়গায় এসে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে আমরা খুবই খুশি।

dhaka post

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী সাবিত রিদওয়ান বলেন, অনেকদিন থেকেই একটা উত্তেজনা কাজ করছে ঢাবি ক্যাম্পাসে এসে এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবো বলে। মনের ভেতর অন্যরকম ভালো লাগা কাজ করছে। অনেক প্রস্তুতি নিয়ে এসেছি। আসা করছি ভালো কিছু হবে।

স্কুল পর্যায়ে (ষষ্ঠ-দশম), কলেজ পর্যায়ে (একাদশ-দ্বাদশ) ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে (স্নাতক ও স্নাতকোত্তর) শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। প্রতিটি পর্যায়ের ৩ জন করে পুরস্কৃত হবেন। এছাড়া রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য হল ও ডিপার্টমেন্ট ভিত্তিক আলাদা কুইজ সেশন।

প্রসঙ্গত, ঢাকা ইউনিভার্সিটি কুইজ সোসাইটি (ডিইউকিউএস) সাপ্তাহিক সেশন, ওয়ার্কশপ, সেমিনারের পাশাপাশি সারা বছর জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন কুইজ প্রতিযোগিতার আয়োজন করে।

এইচআর/এমএইচএস

Link copied