শিক্ষার্থীদের আবাসন-পরিবহন ফির অর্থ ফেরত দিচ্ছে ঢাবি

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

 ঢাবি

১১ আগস্ট ২০২২, ০৬:৩১ পিএম


শিক্ষার্থীদের আবাসন-পরিবহন ফির অর্থ ফেরত দিচ্ছে ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের আবাসন ও পরিবহন ফি ফেরত দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এজন্য শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটে যোগাযোগ করে টাকার চেক নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকাকালীন মার্চ ২০২০ থেকে ২০২১ সালে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম পুনরায় আরম্ভ না হওয়া পর্যন্ত ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির সময় শিক্ষার্থীদের প্রদত্ত আবাসন ফি এবং পরিবহন ফি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মওকুফ করেছে। উক্ত আবাসন ফি ও পরিবহন ফি সমন্বয় করে স্ব স্ব বিভাগ ও ইনস্টিটিউটের মাধ্যমে শিক্ষার্থীদের ফেরত দেওয়া হচ্ছে। নিজ নিজ বিভাগ ও ইনস্টিটিউটে যোগাযোগ করে মওকুফ করা উল্লেখিত ফির চেক গ্রহণের জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৮ মার্চ বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। গত বছরের ৫ অক্টোবর ফের খুলে বিশ্ববিদ্যালয়। দীর্ঘ দেড় বছর ক্যাম্পাস বন্ধ থাকায় শিক্ষার্থীরা কোনো প্রকার পরিবহন সেবা ও আবাসন সুবিধা নেয়নি। তবুও এসব সেবার ফি দিতে বাধ্য করা হয় শিক্ষার্থীদের। হলে না থেকে এবং বিশ্ববিদ্যালয়ের পরিবহনে না চড়লেও হল এবং পরিবহন ফি নেওয়ায় সে সময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন শিক্ষার্থীরা। একইসঙ্গে বিভিন্ন ছাত্র সংগঠন থেকেও এর প্রতিবাদ জানানো হয়।

প্রতিবাদের মুখে এসব ফি মওকুফ করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যেসব শিক্ষার্থী সেসময় ফি দিয়েছিল সেগুলো সমন্বয় কিংবা ফেরত দেওয়ার কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। দেরিতে হলেও অবশেষে সে অর্থ ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এইচআর/এসকেডি

Link copied