ঢাবিতে ‘শান্তির প্রচার, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক কর্মশালা

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

২৭ নভেম্বর ২০২২, ০২:৩৫ এএম


ঢাবিতে ‘শান্তির প্রচার, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক কর্মশালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর দুই দিনব্যাপী ‘শান্তির প্রচার, সহিষ্ণুতা ও বৈচিত্র্যতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) সকাল ৯টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত চলে দ্বিতীয় দিনের কর্মশালা। এর মাধ্যমে দুই দিনব্যাপী কর্মশালার পর্দা নামল।

এর আগে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে অনুষ্ঠিত এ কর্মসূচিতে ভার্চুয়ালি যুক্ত হয়ে ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটরাল সিস্টেম (আইএফইএস) এর কান্ট্রি ডিরেক্টর (শ্রীলঙ্কা ও বাংলাদেশ) সিলিয়া পেসিলিনা কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান প্রধান অতিথি হিসেবে কর্মশালা পরিদর্শন করেন।

কর্মশালাটি পরিচালনা করেন ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’ এর ন্যাশনাল মডারেটর ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। কর্মশালা শেষে শিক্ষার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

২০১৮ সালের অক্টোবরে ‘সেইভ’ বাংলাদেশে কাজ শুরু করে। তরুণদের জন্য ভিন্নধর্মী প্লাটফর্ম হিসেবে সংগঠনটি শান্তির প্রচার, সহিষ্ণুতা, বৈচিত্র্যতার প্রতি সম্মান ও গণতান্ত্রিক মূল্যবোধ নিয়ে কাজ করে। এছাড়াও সকল প্রকার সংঘাতের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আসছে সংগঠনটি।

পাশাপাশি শিক্ষার্থীদের নেতৃত্ব ও সক্ষমতার উন্নয়নে ভূমিকা রাখছে ‘সেইভ’। এখন পর্যন্ত সংগঠনটি দেশের ১৩টি বিশ্ববিদ্যালয়ে দুই শতাধিক কর্মশালা ও বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে। এতে প্রায় দুই হাজারেরও অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ তেরোটি চ্যাপ্টার (কমিটি) কাজ করে যাচ্ছে ‘সেইভ ইয়ুথ বাংলাদেশ’।

এইচআর/এসএসএইচ/

Link copied