কাজ বিশ্ববিদ্যালয়ের, ক্রেডিট দাবি ছাত্রলীগের

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

 ঢাবি

০১ ডিসেম্বর ২০২২, ০৩:৪৪ পিএম


কাজ বিশ্ববিদ্যালয়ের, ক্রেডিট দাবি ছাত্রলীগের

সান্ধ্যকালীন কোর্স নীতিমালা প্রণয়ন, প্রশাসনিক সেবাসমূহ অটোমেশনের আওতায় আনাসহ বিশ্ববিদ্যালয়কে আধুনিকায়নের জন্য গৃহীত সব কার্যক্রম নিজেদের কাজ বলে দাবি করেছে ছাত্রলীগ।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে ঢাবি ছাত্রলীগের সম্মেলন উপলক্ষে মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটি গবেষণা বিশ্ববিদ্যালয়ে রূপদান, ডাকসু নির্বাচন আয়োজন, শিক্ষার পরিবেশ সমুন্নত রাখা, প্রশ্নফাঁস রোধ, শিক্ষার্থীদের স্বাস্থ্য বিমা প্রচলন, প্রশাসনিক সেবাসমূহকে অটোমেশনের আওতায় আনা, সান্ধ্যকালীন কোর্স নীতিমালা প্রণয়ন, ফলাফল জটিলতা দূরীকরণ, শিক্ষার্থীদের প্রাযুক্তিক দক্ষতা উন্নয়নে হলসমূহে কম্পিউটার ল্যাব স্থাপন, পরিবহন সংখ্যা বৃদ্ধি, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসমূহের নির্বিঘ্ন পরিচালনাসহ শিক্ষার্থী স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদিতে নানা পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ছাত্রসমাজের প্রতি আমাদের অঙ্গীকার প্রতিপালনের চেষ্টা করেছি।

তিনি আরও বলেন, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম, বিদেশি শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধির জন্যে আকর্ষণীয় বৃত্তি প্রদান ও পর্যাপ্ত সুবিধা নিশ্চিতকরণ, শিক্ষার্থীদের জন্যে গবেষণা অনুদান নিশ্চিতকরণ, আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণে প্রণোদনা প্রদান, রিসার্চ অ্যাসিস্ট্যান্ট ও টিচিং অ্যাসিস্ট্যান্ট হিসেবে শিক্ষার্থীদের সুযোগদানে নীতিমালা প্রণয়ন, আন্তর্জাতিক মানদণ্ডে নিয়মিত শিক্ষক মূল্যায়ন, বিশ্ববিদ্যালয়ে পার্টটাইম কাজের সুযোগ প্রদান, উচ্চশিক্ষার জন্যে শিক্ষা ঋণ প্রকল্প গ্রহণসহ যুগ-প্রাসঙ্গিক পদক্ষেপ গ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়কে উদ্যোগী করতে নিরলস প্রচেষ্টা চালিয়েছি।

সম্মেলনের বিষয়ে সনজিত বলেন, আগামী ৩ ডিসেম্বর বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার 'বার্ষিক সম্মেলন ২০২২' অনুষ্ঠিত হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে আসন গ্রহণ করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয়। সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসনের আলোকে একটি নান্দনিক, ব্যয়সাশ্রয়ী ও সার্থক সম্মেলন আয়োজনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রত্যাশার প্রতিফলন প্রমাণ করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। 

এইচআর/এসকেডি

Link copied