ঢাবিতে বর্ণাঢ্য বিজয় র‍্যালি

মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে জাগ্রত রাখতে হবে

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২২, ০৪:৩৬ পিএম


মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে জাগ্রত রাখতে হবে

মহান বিজয়ের মাসকে ইতিহাস ও ঐতিহ্যের উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মানবিক মূল্যবোধের চেতনাকে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে। তাদের এ চেতনাকে সর্বদা জাগ্রত রাখতে হবে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) মহান বিজয় দিবস উদ্‌যাপন উপলক্ষে ঢাবিতে বর্ণাঢ্য বিজয় র‍্যালি শেষে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য এ কথা বলেন। এর আগে অপরাজেয় বাংলার পাদদেশে বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন তিনি।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী সব শহীদ, মুক্তিযুদ্ধে নির্যাতিত মা-বোনসহ সব গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক এবং মানবিক মূল্যবোধ ধারণ করে প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার জন্য উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, শিক্ষার্থীসহ সবার প্রতি আহ্বান জানান তিনি।

র‍্যালিতে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সিনেট ও সিন্ডিকেট সদস্য, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রাধ্যক্ষ, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগের চেয়ারম্যান, প্রক্টর, শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমিতির নেতা, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

র‍্যালি শেষে স্বাধীনতা চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে দেশাত্মবোধক (মুক্তি ও বিজয়) সংগীত পরিবেশন করা হয়।

এইচআর/এফকে

Link copied