ঢাবিতে বহিরাগতদের অবাধ চলাচল ও ভারী যান বন্ধের দাবি

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

০৩ ডিসেম্বর ২০২২, ০৭:৫৩ পিএম


ঢাবিতে বহিরাগতদের অবাধ চলাচল ও ভারী যান বন্ধের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস এলাকায় গাড়িচাপায় এক নারীর মৃত্যুর প্রতিবাদে নিরাপদ ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে প্ল্যাকার্ড হাতে এ অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। এসময় ক্যাম্পাসে বহিরাগতদের অবাধ চলাচল ও ভারী যান বন্ধের দাবি জানান তারা।

বিভিন্ন দাবি সংবলিত প্ল্যাকার্ড হাতে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের নেতৃত্বে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ছাত্র রিফাত শাওন। তিনি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক।

রিফাত অবস্থান কর্মসূচিতে বলেন, একটা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এত উচ্চগতিতে গাড়ি চলছে, সেই গাড়ির বাম্পারে একজন নারী আটকে আছেন এবং পরে তার মৃত্যু হলো- আমি এটা মেনে নিতে পারছি না। ক্যাম্পাসের ভেতরে এ ধরনের ঘটনা দুঃখজনক।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের কারণে আমরা শিক্ষার্থীরা অতিষ্ঠ। শুক্র ও শনিবার ছুটির দিনে ক্যাম্পাসটা পার্কের মতো হয়ে যায়, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান এমন হতে পারে না। ক্যাম্পাসে যানবাহন চলাচলের ওপর কোনো নিয়ন্ত্রণ নেই।

এর আগে শুক্রবার মোটরসাইকেলে করে তেজগাঁওয়ের বাসা থেকে হাজারীবাগে বোনের বাসায় যাচ্ছিলেন রুবিনা আক্তার। পথে শাহবাগ জাদুঘরের সামনে পৌঁছালে পেছন থেকে একটি প্রাইভেটকার ধাক্কা দিয়ে ফেলে দেয় এবং তাকে টেনে-হিঁচড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা হয়ে নীলক্ষেত মোড় পর্যন্ত নিয়ে যায়।

ওইদিন বিকেল ৪টার দিকে এ ঘটনা ঘটে। পরে তাকে আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক ৪টা ৪০ মিনিটে মৃত ঘোষণা করেন। নিহত রুবিনা আক্তার রাজধানীর তেজগাঁওয়ের বাসিন্দা।

এইচআর/জেডএস

Link copied