ঢাবিতে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার প্রস্তাব

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

২৫ জুন ২০২১, ০৬:১০ পিএম


ঢাবিতে তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার প্রস্তাব

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দেওয়ার প্রস্তাব করেছেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম। বৃহস্পতিবার (২৪ জুন) নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বিশ্ববিদ্যালয়ের সিনেটের বার্ষিক অধিবেশনে উপাচার্যের বাজেট বক্তৃতার ওপর আলোচনায় তিনি এ প্রস্তাব দেন।

বাজেট আলোচনায় সাদেকা হালিম বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে রাষ্ট্রীয়ভাবে তৃতীয় লিঙ্গের মানুষদের স্বীকৃতি দেওয়া হয়েছে। তাদের জাতীয় পরিচয়পত্রও দেওয়া হচ্ছে। স্থানীয় নির্বাচনে তারা অংশ নিচ্ছে। উত্তরাঞ্চলে একজন নির্বাচিত প্রতিনিধিও আছেন। এখন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়ও তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের সুযোগ দেওয়া হোক।

এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিগত একবছরের আবাসন ও পরিবহন ফি মওকুফের প্রস্তাব দেন।

dhakapost

তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার প্রস্তাবনা প্রসঙ্গে শুক্রবার (২৫ জুন) অধ্যাপক সাদেকা হালিম ঢাকা পোস্টকে বলেন, আমাদের যে ভর্তি ফরম আছে, সেখানে লেখা আছে ধর্ম-বর্ণ, লিঙ্গ নির্বিশেষে সবাই ভর্তি হতে পারবে। কিন্তু লিঙ্গ বলতে আমরা মূলত বুঝি নারী ও পুরুষ। অন্য যারা নিজেদের অন্যভাবে আইডেন্টিফাই করতে চায় তাদের জন্য টিক দেওয়ার কোনো বক্স নেই।

তিনি আরও বলেন, আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধী, স্পোর্টস বিভিন্ন কোটার মাধ্যমে তাদের সুযোগ দেই। একইভাবে হিজড়া কিংবা তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদেরও বিশেষভাবে সুযোগ দেওয়া দরকার। ১০০ বছর পূর্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে এ বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করা উচিত। এ বছর তো আর হবে না, আমরা চাইলে পরবর্তী বছর থেকে তাদের সুযোগ দিতে পারি।

বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮৩১ কোটি ৭৯ লাখ টাকার প্রস্তাবিত বাজেট পাশ করা হয়। উপাচার্য আখতারুজ্জামানের সভাপতিত্বে বার্ষিক সিনেট অধিবেশনে বাজেট পেশ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। পরে তা সিনেট সদস্যদের সর্বসম্মতিতে পাস হয়।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মাকসুদ কামালসহ সিনেট, সিন্ডিকেট, নির্বাচিত রেজিস্টার্ড গ্রাজুয়েট এবং ছাত্র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এইচআর/এসএসএইচ

Link copied