ইবির প্রথম বর্ষের ভর্তি আবেদন ২৮ নভেম্বর শুরু

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, ইবি

২৪ নভেম্বর ২০২১, ০৮:২১ এএম


ইবির প্রথম বর্ষের ভর্তি আবেদন ২৮ নভেম্বর শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন রোববার (২৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। যা চলবে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটে অংশগ্রহণ করে ফল পাওয়া শিক্ষার্থীরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে আবেদন করতে পারবেন। তবে ‘বি’ ও ‘সি’ ইউনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা কেবল ‘বি’ এবং ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে আবেদন করতে পারবেন।

এ বছর ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে আবেদনের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৬৫০, ৮০০ এবং ৪০০ টাকা। নির্ধারিত মূল্য পরিশোধ করে শিক্ষার্থীরা ২৮ নভেম্বর রাত ১২টা থেকে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন পদ্ধতি ও অনুষদ এবং বিভাগীয় শর্ত সাপেক্ষে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পরীক্ষায় প্রাপ্ত জিপিএতে ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে। এতে একাধিক শিক্ষার্থীর মেধাক্রম সমান হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষায় প্রাপ্ত বেশি জিপিএ স্কোর পাওয়া শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে তালিকা প্রকাশ করা হবে।

এ বছর সাতটি অনুষদের অধীনে ৩১টি বিভাগে মোট ২ হাজার ৩০৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া প্রস্তাবিত একটি বিভাগ অনুমোদন পেলে ৩০টি আসন যুক্ত হবে। এতে মোট আসন সংখ্যা দাঁড়াবে ২ হাজার ৩৪৫টি। কোটা সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও শর্তাবলি ওয়েবসাইট থেকে জানা যাবে।

এসপি

Link copied