হাবিপ্রবিতে দ্বাদশ জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, হাবিপ্রবি 

২৬ নভেম্বর ২০২১, ১০:০০ পিএম


হাবিপ্রবিতে দ্বাদশ জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটির উদ্যোগে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) দ্বাদশ জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ রংপুর অঞ্চলের সকল বিশ্ববিদ্যালয় এবং কলেজের ১২০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে এই গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৬ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় গণিত অলিম্পিয়াডের উদ্ভোধন করেন হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে গণিত বিভাগের চেয়্যারম্যান অধ্যাপক ড.এস.এম. শহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদার এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সায়েদা জাহানারা আফরোজ। এ ছাড়াও উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.আর.এম. হাফিজুর রহমান, গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড.এম. তাজুল ইসলাম, সহকারী অধ্যাপক মো. হান্নান মিয়া এবং লেকচারার আইরিন আক্তার।

অনুষ্ঠানে গনিত বিভাগের মাস্টার্স দ্বিতীয় সেমিস্টারের শিক্ষার্থী ফাতেমাতুজ জোহরা জুথির সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.এম. কামরুজ্জামান বলেন, গণিত হচ্ছে একটি অনুপ্রেরণা এবং শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীল মেধার বিস্ফোরক। গণিত শিক্ষার্থীদের মেধার উৎকর্ষতা সাধনের মাধ্যমে নিজেকে জাতির মানবসম্পদ হিসেবে তৈরির প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জাতীয় উন্নয়নে অবদান রাখার সুযোগ সৃষ্টিতে মানবসম্পদ তৈরি খুবই গুরুত্বপূর্ণ। সেই মানবসম্পদ তৈরিতে আজকের গণিত অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

প্রতিযোগিতা শেষে সেরা দশজন প্রতিযোগীকে ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়ে পুরস্কৃত করা হয়। প্রতিযোগিতায় সেরা দশে হাবিপ্রবির সাতজন শিক্ষার্থী স্থান পায়। এর মধ্যে প্রথম স্থান অর্জন করেন হাবিপ্রবির গণিত বিভাগের শিক্ষার্থী হিমাদ্রি শেখর রয়, দ্বিতীয় স্থান অর্জন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মজিদুল ইসলাম এবং তৃতীয় স্থান অর্জন করেন হাবিপ্রবির গণিত বিভাগের শিক্ষার্থী তারা রাণী সরকার। এ ছাড়াও অলিম্পিয়াডে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে টি-শার্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

আরআই

Link copied