শাবিতে প্রভোস্টের পদত্যাগ দাবিতে আজও আন্দোলনে ছাত্রীরা

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক, শাবি

১৪ জানুয়ারি ২০২২, ০৬:০৪ পিএম


শাবিতে প্রভোস্টের পদত্যাগ দাবিতে আজও আন্দোলনে ছাত্রীরা

হলের প্রভোস্টের পদত্যাগ, হলের সমস্যা সমাধান এবং ছাত্রীবান্ধব প্রভোস্ট নিয়োগের দাবিতে টানা দ্বিতীয়দিনের মতো আন্দোলন করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীরা।

এর আগে শুক্রবার (১৪ জানুয়ারি) বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে শিক্ষার্থীদের এক প্রতিনিধি দল।

এ সময় শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিয়ে একমাসের সময় চান উপাচার্য। এরপর শিক্ষার্থীরা উপাচার্যের একমাস সময় না মেনে নিয়ে উপাচার্যের ভবনের সামনে অবস্থান করে প্রভোস্টের পদত্যাগ দাবি করেন।

এ সময় তারা তিনদফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- দায়িত্বহীন প্রভোস্ট কমিটিকে পদত্যাগ করতে হবে, অবিলম্বে হলের যাবতীয় অব্যবস্থাপনা নির্মূল করতে হবে এবং সুস্থ-স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করতে হবে ও অবিলম্বে ছাত্রীবান্ধব এবং দায়িত্বশীল প্রভোস্ট কমিটি নিয়োগ দিতে হবে।

এর আগে গতরাতে প্রভোস্টের পদত্যাগ, আবাসিক ছাত্রীহলের বিভিন্ন সমস্যাসহ বিভিন্ন দাবিতে রাত আড়াইটা পর্যন্ত টানা পাঁচ ঘণ্টা ধরে বিক্ষোভ করেছেন হলের আবাসিক শিক্ষার্থীরা। দাবি আদায়ে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করেন তারা। এরপর রাত আড়াইটায় উপাচার্যের আশ্বাসে হলে ফেরেন তারা।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিভিন্ন সমস্যা নিয়ে হল প্রভোস্টকে ফোন দিলে 'বের হয়ে গেলে বের হয়ে যাও, কোথায় যাবা তোমরা? আমার ঠেকা পড়ে নাই' আন্দোলনরত শিক্ষার্থীদের এমন মন্তব্য করেছেন বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রীহলের প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ।

শিক্ষার্থীদের অভিযোগ, আমরা বিভিন্ন দাবিতে হল প্রভোস্টকে ফোন দিলে তিনি বলেন, বের হয়ে গেলে বের হয়ে যাও, কোথায় যাবা তোমরা? আমার ঠেকা পড়ে নাই। শিক্ষার্থীরা বিষয়টি জরুরি উল্লেখ করলে তিনি বলেন, কিসের জরুরি? কেউ তো আর মারা যায় নাই।

শিক্ষার্থীরা বলেন, হল প্রভোস্টরা বিভিন্ন সময় শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। তারা শিক্ষার্থীদের প্রায় সময়ই বলেন, আমরা শিক্ষার্থীদের দয়া করে থাকতে দিয়েছি এটাই বেশি।

এর আগে বৃহস্পতিবার রাত নয়টা থেকে বিভিন্ন দাবিতে সিরাজুন্নেসা চৌধুরী হলের শিক্ষার্থীরা একসেঙ্গ জড়ো হয়ে হল প্রভোস্টদের অবগত করেন। এরপর এতরাতে আসতে পারবনা বলে তিনি শিক্ষার্থীদের এমন মন্তব্য করেন।

জুবায়েদুল হক রবিন/আরআই

টাইমলাইন

Link copied