খুলনায় দেশের প্রথম বিদ্যুতের মডেল সাবস্টেশন উদ্বোধন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, খুলনা 

০২ আগস্ট ২০২২, ১০:২৯ পিএম


খুলনায় দেশের প্রথম বিদ্যুতের মডেল সাবস্টেশন উদ্বোধন

খুলনায় উদ্বোধন করা হয়েছে দেশে প্রথম বিদ্যুতের মডেল সাবস্টেশন। মঙ্গলবার (২ আগস্ট) সন্ধ্যায় ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ট্রেনিং ইনস্টিটিউটে সাবস্টেশনের উদ্বোধন করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. আজহারুল ইসলাম ও রিভেরি পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাহাঙ্গীর আল জিলানী।  

অনুষ্ঠানে জানানো হয়, ওজোপাডিকোর প্রকৌশলী, কর্মকর্তা, কর্মচারীদের দক্ষতা বৃদ্ধি ও প্রশিক্ষণের জন্য এই সাবস্টেশনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এখানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। 

এ ছাড়া চাকরির শুরুতে সাবস্টেশন অপারেশনের একটা ধারণা নেওয়া যাবে। ফলে কর্মক্ষেত্রে ভয় ও দুর্ঘটনার আশঙ্কা কমে যাবে। আর এই মডেলের সাবস্টেশন দেশের আর কোথাও নেই। সাবস্টেশনটি বিদেশি কোম্পানির দ্বারা প্রাথমিক প্রাক্কলিত ব্যয়ের প্রায় অর্ধেক ব্যয়ে নির্মাণ করেছে দেশীয় প্রতিষ্ঠান রিভেরি পাওয়ার।

রিভেরি পাওয়ারের হেড অব এক্সিকিউশন আশীস সাহা বলেন, এ সাব-স্টেশনটি সম্পূর্ণ আধুনিক ও ডিজিটালাইড পদ্ধতিতে স্থাপন করা হয়েছে। এতে কম্পিউটারে বসে খুব সহজেই বিদ্যুতের লোড, আন-লোডের হিসাব সংরক্ষণ করা যাবে। এ সাব-স্টেশনে বিভিন্ন বিভাগের নতুন কর্মচারী ও প্রকৌশলী প্রশিক্ষণ নিতে পারবেন। বর্তমানে দেশে বিদ্যুতের যেসব সাব-স্টেশন আছে সেগুলোতে দুর্ঘটনা থেকে আগুন ধরে যাওয়ার একটা ভয় থাকে, এ প্রযুক্তির ক্ষেত্রে সেটা থাকবে না।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওজোপাডিকোর পরিচালক (অর্থ) রতন কুমান দেবনাথ, পরিচালক (প্রকৌশল) মো. মোস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করেন ওজোপাডিকোর এনার্জি সিস্টেম কন্ট্রোল অ্যান্ড সার্ভিসেস প্রধান প্রকৌশলী মো. আবু হাসান।  

মোহাম্মদ মিলন/আরআই

Link copied