রংপুর সিটি করপোরেশন নির্বাচন

মনোনয়ন কিনলেন ডালিয়া, অনড় বিদ্রোহী বাবু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক, রংপুর

২৪ নভেম্বর ২০২২, ০৫:২৪ পিএম


মনোনয়ন কিনলেন ডালিয়া, অনড় বিদ্রোহী বাবু

হোসনে আরা লুৎফা ডালিয়া ও আতাউর জামান বাবু

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস থেকে হোসনে আরা লুৎফা ডালিয়ার পক্ষে মনোনয়নপত্র কিনেছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেম।

একই দিনে মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবুর পক্ষেও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন নগর উন্নয়ন ফোরাম নামে একটি সংগঠন। দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত হয়ে আতাউর জামান বাবু স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অবস্থানে অনড় থাকার ইঙ্গিত দিয়েছেন তিনি।  
 
বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়ার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহের সময় আরও উপস্থিত ছিলেন মহানগরের সহ-সভাপতি শামীম তালুকদার, মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক নওশাদ রশীদ, নিধুরাম অধিকারী, দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম রাহেল, উপ-দপ্তর সম্পাদক আবু সাদাত মো. শাওন, ধর্মবিষয়ক সম্পাদক মোয়াজ্জেম হোসেন লাভলু, সাবেক ছাত্রলীগ নেতা মেহেদী হাসান সিদ্দিকী রনি, কোতয়ালি থানা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ফেরদৌসী জেসমিন মালা প্রমুখ।

এ ব্যাপারে মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেম বলেন, বুধবার আওয়ামী লীগের পক্ষ থেকে কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়াকে নৌকার মনোনয়ন দেওয়া হয়েছে। আমরা প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের সঙ্গে রয়েছি। আমাদের বিশ্বাস আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনীত প্রার্থী রংপুর সিটি নির্বাচনে বিপুল ভোটে জয়ী হবেন। নেত্রী যাকে মনোনয়ন দিয়েছেন তার পক্ষেই দলের সবাই কাজ করবেন। আমরা বিপুল ভোটে জয়লাভ করে প্রধানমন্ত্রীকে রংপুর সিটিতে নৌকার মেয়র উপহার দিব ইনশাআল্লাহ।

এদিকে রংপুর মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবুর পক্ষে মনোনয়ন সংগ্রহ করা নগর উন্নয়ন ফোরামের সদস্য সচিব ও সাবেক ছাত্রলীগ নেতা গোলাম মোস্তফা বলেন, আমাদের নেতার জন্মস্থান রংপুর। এখানেই তার শৈশব, কৈশোর, যৌবন এবং রাজনৈতিক বেড়ে উঠা। তার ৪৪ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে তিনি এই অঞ্চলের মানুষের অধিকারের জন্য উন্নয়নের জন্য চেষ্টা করে যাচ্ছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানাবো প্রার্থী পরিবর্তনের জন্য। যাকে মনোনয়ন দেওয়া হয়েছে তাকে নিয়ে আওয়ামী লীগের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। এতে আওয়ামী লীগ পিছিয়ে যাবে।

দলীয় সিদ্ধান্তের বিরোধিতা করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করা মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু বলেন,  আমি নির্বাচন করব, আপনারা আমাকে সহযোগিতা করবেন। আমি নির্বাচিত হলে যৌক্তিক দাবিগুলো আদায় করবো ইনশাআল্লাহ। আমি রংপুরের মানুষের স্বার্থে দল থেকে বহিষ্কার হতেও রাজি আছি। আমি মনে করি প্রধানমন্ত্রীকে কেউ ভুল বুঝিয়ে এই আত্মঘাতি সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

আওয়ামী লীগ মনোনীত হোসনে আরা লুৎফা ডালিয়া নির্বাচিত হতে পারবেন কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উনাকে দিয়ে রংপুরের মানুষের কোনো উপকার হয়নি। তিনি যখন সংসদ সদস্য ছিলেন তখন রংপুরের একজন মানুষেরও উপকারে আসেননি। তিনিতো রংপুরের মানুষই না। আমাকে দল যদি মনোনয়ন দিতো, তাহলে রংপুরে যে কর্মসংস্থান গড়ে ওঠেনি আমি তা করার চেষ্টা করতাম।

উল্লেখ্য, পৌরসভার ১৫টি ওয়ার্ডের সঙ্গে বর্ধিত এলাকার (সাবেক সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন থেকে) আরও ১৮টি ওয়ার্ড যুক্ত করে ২০১২ সালের ২৮ জুন ৩৩টি ওয়ার্ড নিয়ে রংপুর সিটি করপোরেশন গঠন করা হয়। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝণ্টু প্রথম নগরপিতা হিসেবে নির্বাচিত হন। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছেন চার লাখেরও বেশি। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনের সময় ভোটার ছিল ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন। এতে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন।

এবার তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেওয়া হবে পরদিন ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা ১৭ দিন প্রচার-প্রচারণার সুযোগ পাবেন। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ করা হবে। 

ফরহাদুজ্জামান ফারুক/আরএআর

Link copied