সাফারি পার্কে থমসন গজেল পরিবারে নতুন অতিথি

Dhaka Post Desk

জেলা প্রতিনিধি, গাজীপুর

১১ ডিসেম্বর ২০২১, ০৮:৩২ এএম


সাফারি পার্কে থমসন গজেল পরিবারে নতুন অতিথি

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে এবার আফ্রিকান প্রাণী থমসন গজেল পরিবারে নতুন অতিথির জন্ম হয়েছে। সম্প্রতি পার্কের কোর সাফারির আফ্রিকান সাফারিতে মায়ের সঙ্গে নতুন শাবকটিকে ঘুরতে দেখতে পেয়ে শুক্রবার (সন্ধ্যায়) বিষয়টি জানায় পার্ক কর্তৃপক্ষ। নতুন অতিথি নিয়ে সাফারি পার্কে থমসন গজেল পরিবারের সংখ্যা তিনটিতে দাঁড়াল।

সাফারি পার্ক কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, হরিণবিশিষ্ট থমসন গজেল মূলত আফ্রিকান এন্টিলুপ প্রজাতির প্রাণী। অনেক স্থানে এ প্রাণীকে টমি হিসেবেও ডাকা হয়। পূর্ব আফ্রিকার কেনিয়া ও তানজানিয়ার সেরিঙ্গেটি অলে এ প্রাণীর মূল আবাসস্থল। অভিযাত্রী জোসেফ থমসনের নামে এ প্রাণীটির নামকরণ করা হয়েছে। এরা তৃণভূমিতে বিচরণ করে থাকে। এদের প্রধানত খাবার ঘাস।

Dhaka Post

একটি পুুরুষ গজেলের ওজন হয় ২০/৩০ কেজি, স্ত্রী গজলের ওজন ১৫/২৫ কেজি পর্যন্ত হয়। চোখের চার পাশে সাদা রিং, চোখের কোণ থেকে নাকের দিকে কালো ডোরা, নাকের ওপর একটি কালো দাগ থাকে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, গজেল আফ্রিকান সাফারিতে উন্মুক্ত অবস্থায় বিচরণ করে। তবে এক সপ্তাহ পূর্বে গজেল পরিবারে শাবকের জন্ম হলেও নিরাপত্তার কথা বিবেচনা করে মা সন্তানকে লুকিয়ে রাখায় দেখা যায়নি। পরে শাবক নিয়ে বের হয়ে আসায় তাদের দেখা যায়। এখন পর্যন্ত এ প্রাণীটি সুস্থ রয়েছে।

শিহাব খান/এমএসআর

Link copied