দেশের স্টার্টআপে ৫ কোটি টাকা বিনিয়োগ করবে ইভ্যালি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১০ জুন ২০২১, ২১:৪৭


দেশের স্টার্টআপে ৫ কোটি টাকা বিনিয়োগ করবে ইভ্যালি

দেশের স্টার্টআপে দুই থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে দেশীয় ই-কমার্স মার্কেটপ্লেস প্রতিষ্ঠান ইভ্যালি। এতে তরুণ উদ্যোক্তারা কাজ করার সুযোগ পাবেন। ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২১’ (বিগ) এর মধ্য দিয়ে এ বিনিয়োগ শুরু করার ঘোষণা দিয়েছে ইভ্যালি।

বৃহস্পতিবার (১০ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ইভ্যালি জানায়, আগামী ১২ জুন থেকে শুরু হতে যাওয়া বিগ-এ অংশ নেওয়া দেশীয় স্টার্টআপে দুই থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে ইভ্যালি। দেশ ও বিদেশের ৬৫টি স্টার্টআপ নিয়ে বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে বিগ (বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট)। এই আয়োজনের অন্যতম পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইভ্যালি।

দেশীয় স্টার্টআপে বিনিয়োগ সম্পর্কে ইভ্যালির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নের অংশ হিসেবে তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সার্বক্ষণিক তত্ত্বাবধানে প্রযুক্তি খাতে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে।

তিনি বলেন, আমাদের দেশেও ভালো ভালো সম্ভাবনাময় স্টার্টআপ তৈরি হচ্ছে এবং একইসঙ্গে বিদেশি প্রতিষ্ঠানের জন্যেও বিনিয়োগবান্ধব দেশ হচ্ছে বাংলাদেশ। এমন সময়ে বিগ-এর মতো আয়োজন স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে আমাদের সক্ষমতার আরও জানান দেবে।

বাংলাদেশে স্টার্টআপ ব্যাপক সম্ভাবনাময় উল্লেখ করে রাসেল বলেন, দেশের প্রযুক্তি খাতে এটির আরও বিপুল সম্ভাবনা রয়েছে। এ খাতে শুরু করা উদ্যোক্তারাও সাফল্যের মুখ দেখছে। সম্ভাবনাময় এ খাতকে সরকারও বেশ গুরুত্ব দিচ্ছে। ফান্ডিং ছাড়া বড় হওয়া খুবই কষ্টকর। আপনারা জানেন, একটা স্টার্টআপ ভালো করার প্যারামিটার হলো ফান্ডিং। এ ফান্ডিংয়ে তখনই বিদেশিরা আগ্রহ প্রকাশ করবে যখন স্থানীয় বিনিয়োগকারীরা এগিয়ে আসবে।

তিনি বলেন, ইতোমধ্যে ঘোষণা দেওয়া হয়েছে যে স্টার্টআপে যেখানে বিনিয়োগের সুযোগ থাকবে সেখানে দুই কোটি থেকে পাঁচ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগ করা হবে। আপাতত এটা বিগ-এর মাধ্যমে বিনিয়োগ করা হবে। পরবর্তীতে এর পরিধি আরও বাড়ানো হবে।

ইভ্যালির উদাহরণ দিয়ে এই উদ্যোক্তা আরও বলেন, ইভ্যালি স্টার্টআপ থেকে শুরু করেছিল। করোনায় সবার জন্যই খারাপ সময় গেছে। তবে করোনা ই-কমার্সের জন্য ইতিবাচক কিছু দিক নিয়ে এসেছে। আজকে হয়তো ইভ্যালি অনেকটা সফল করোনার কারণে এবং দেশের অবকাঠামোর কারণে। কিন্তু অন্যান্য স্টার্টআপ যারা আছে তাদের আমরা এখন সহযোগিতা করতে চাই।

উল্লেখ্য, সম্প্রতি ভ্রমণ ও এয়ার টিকিটিং বিষয়ক জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ‘ফ্লাইট এক্সপার্ট’কে অধিগ্রহণ করেছে ইভ্যালি।

একে/এসকেডি/জেএস

Link copied