ইউজিসি থেকে ৮৬৪ কোটি টাকার বাজেট পেল ঢাবি

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

১৬ মে ২০২২, ০৬:০৭ পিএম


ইউজিসি থেকে ৮৬৪ কোটি টাকার বাজেট পেল ঢাবি

২০২১-২২ অর্থবছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়কে (ঢাবি) ৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা বাজেট অনুমোদন দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগমের সভাপতিত্বে ১৬২তম পূর্ণ কমিশন সভায় সোমবার (১৬ মে) এ বাজেট অনুমোদিত হয়।

সভা সূত্রে জানা যায়, চলতি ২০২১-২২ অর্থবছরে ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ১০ হাজার ৪৪৪ কোটি ৪ লাখ টাকা। সংশোধিত বাজেটে বরাদ্দের পরিমাণ ছিল ৯ হাজার ৫৭৭ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২২-২৩ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ৯৩৭ কোটি ৮০ লাখ টাকা। যার মধ্যে ২০২২-২৩ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয় বাজেট পেয়েছে ৮৬৪ কোটি ৯৪ লাখ টাকা।

বাজেট বিশ্লেষণে দেখা যায়, গতবারের তুলনায় এবার ইউজিসি থেকে বাজেটের আকার বেড়েছে। ২০২১-২২ অর্থবছরে ঢাবির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুদান ছিল ৬৯৬ কোটি টাকা। যা এবারের বাজেটে ১৬৮ কোটি টাকা বেড়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ ঢাকা পোস্টকে বলেন, এখনো পর্যন্ত এ বিষয়ে আমি অবগত নই। আগামীকাল খোঁজ নেব। ইউজিসি যে বাজেট দেয় সেটা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খরচ সংকুলান হয় না। আমরা প্রতি বছর ইউজিসি যা দেয়, তার চেয়ে বেশি বাজেট পাস করি। আগামী ১৬ জুন আমাদের বাজেট পেস হবে।

তিনি বলেন, আমাদের নিজস্ব আয় খুবই কম বিধায় বাজেট প্রণয়নে অনেকাংশে নির্ভর করতে হয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (বিমক) অনুদানের ওপর। মহামারির কারণে আমরা গত বছর অনেক কাজ সম্পন্ন করতে পারিনি বিধায় সংশোধিত বাজেটে ৮১.৩ কোটি টাকা অর্থাৎ ১০.৮৭ শতাংশ বাজেট কমানো হয়েছে। এবার তা নিঃসন্দেহে বাড়বে।

এইচআর/জেডএস

Link copied