তিন বিশ্ববিদ্যালয়ের অনিয়ম তদন্তে ইউজিসির কমিটি গঠন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৮ মে ২০২২, ০১:৫৮ এএম


তিন বিশ্ববিদ্যালয়ের অনিয়ম তদন্তে ইউজিসির কমিটি গঠন

তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়ম, স্বজনপ্রীতি, কর্মচারী নিয়োগে আইন অমান্য করা, টেন্ডার বাণিজ্যসহ বিভিন্ন অনিয়ম খতিয়ে দেখতে তিনটি আলাদা তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার (১৭ মে) খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অনিয়ম খতিয়ে দেখতে এসব কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিন বিভাগের প্রধানের নিয়োগের সময় অধ্যাপক ওয়ালিউর হাসনাতের প্রয়োজনীয় যোগ্যতা ছিল না বলে অভিযোগ উঠে। এ নিয়ে সমালোচনা শুরু হলে খুবি শিক্ষকদের একটি অংশ দুদকে লিখিতভাবে অভিযোগ দেয়। এরপর দুদক থেকে বিষয়টি তদন্ত করতে ইউজিসিকে নির্দেশ দেওয়া হয়। এর ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করেছে ইউজিসি।

এছাড়া শিক্ষক নিয়োগে রুয়েট উপাচার্যের স্বজনপ্রীতি নিয়ে বিতর্ক তৈরি হয়। এরপর বাদ পড়া প্রার্থীরা এ বিষয়ে দুদকে অভিযোগ দিলে সেখান থেকে ইউজিসিকে তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়। তার ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

অন্যদিকে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কর্মচারী নিয়োগে আইন অমান্য করা, টেন্ডার বাণিজ্যসহ নানা ধরনের অনিয়ম উঠে উপাচার্যের বিরুদ্ধে। এসব অভিযোগ খতিয়ে দেখতে ইউজিসি থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানতে চাইলে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর গণমাধ্যমকে বলেন, তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠায় বিষয়টি খতিয়ে দেখতে তিনটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় ও রুয়েটের অনিয়ম তদন্ত করে দুদকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। আর নজরুল বিশ্ববিদ্যালয়ের অনিয়মের তদন্ত কাজ ইউজিসি নতুন উদ্যোগে শুরু করেছে।

তিনি বলেন, তদন্তের কাজ দ্রুত শেষ করতে অন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কমিটিতে রাখা হয়েছে। কমিটি প্রতিবেদন পাঠালে তা মূল্যায়ন করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

এএজে/এসএসএইচ

Link copied