এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ১১৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৫ জুন ২০২২, ১১:৩৪ এএম


এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ১১৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ

দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্যপদের বিপরীতে ১১ হাজার ৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়েছে। বিশেষ গণবিজ্ঞপ্তি ও ওয়েটিং লিস্ট থেকে এ শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করা হয়েছে।

রোববার (৫ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ফল প্রকাশ করেন।

এতে দেখা যায়, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক প্রকাশিত বিশেষ গণবিজ্ঞপ্তি ২০২২ এর আওতায় ১৫ হাজার ১৬৩টি শূন্যপদে নিয়োগের সুপারিশের জন্য এবং ৩য় গণবিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশের পর যেসব পদে কেউ যোগদান করেননি বা পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করেননি, এমন ৩ হাজার ৭৮১টি পদে প্রার্থী নির্বাচন করা হয়েছে।

এনটিআরসিএ’র ৩য় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় যেসব পদে কেউ আবেদন করেননি এমন ১৫ হাজার ১৬৩টি শূন্য পদে নিয়োগ সুপারিশ করার লক্ষ্যে গত ৬ ফেব্রুয়ারি বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তার পরিপ্রেক্ষিতে ৮ হাজার ৩৫৯ জনের কাছ থেকে ৩ লাখ ৪৩ হাজার ৪০৭টি আবেদন পাওয়া যায়। আবেদনগুলো টেলিটক বাংলাদেশ লিমিটেডের সফটওয়্যারের মাধ্যমে মেধা ও চাহিদা অনুযায়ী যাচাই-বাছাই করা হয়।

এরপর মেধা ও চাহিদার ভিত্তিতে ৪ হাজার ৭৫২ জন প্রার্থীকে নিয়োগ সুপারিশের জন্য নির্বাচন করা হয়। নির্বাচিত প্রার্থীদের পুলিশ/নিরাপত্তা ভেরিফিকেশনের পর নিয়োগ সুপারিশ করা হবে।

নির্বাচিত ৪ হাজার ৭৫২ প্রার্থীর মধ্যে এমপিও পদে ৪ হাজার ১৮৫ জন এবং নন-এমপিও পদে ৫৬৭ জন নির্বাচিত হয়েছেন। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় পদ ২ হাজার ৫০৪টি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় পদ ২ হাজার ২৪৮টি।

একই সঙ্গে এনটিআরসিএ কর্তৃক ৩য় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় নির্বাচিত ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীর মধ্যে নিয়োগ সুপারিশের পর যেসব পদে কোনো প্রার্থী যোগদান করেননি অথবা পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করেননি এমন ৭ হাজার ১৭টি পদে বিধি এবং মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েটিং লিস্ট থেকে ২য় মেধাধারীকে নির্বাচন করা হয়েছে।

নির্বাচিত ৭ হাজার ১৭ জন প্রার্থীর মধ্যে এমপিও পদ ৬ হাজার ২০৫টি এবং ননএমপিও পদ ৮১২টি। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় পদ ৪ হাজার ৫৩৯টি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় পদ ২ হাজার ৪৭৮টি। এসব নির্বাচিত প্রার্থীদেরও পুলিশ/নিরাপত্তা ভেরিফিকেশনের পর নিয়োগ সুপারিশ করা হবে।

নিয়োগ সুপারিশ প্রদানের লক্ষ্যে এনটিআরসিএ থেকে গত ৩০ মার্চ ২০২১ তারিখে ৩য় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ওই নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী
৫৪ হাজার ৩০৪টি শূন্যপদের মধ্যে ৩৮ হাজার ২৮৩ জন প্রার্থীকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। ১৫ হাজার ১৬৩টি পদে কোনো আবেদন না পাওয়ায় প্রার্থী নির্বাচন করা সম্ভব হয়নি।

প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের পুলিশ/নিরাপত্তা ভেরিফিকেশনের উদ্যোগ গ্রহণ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রার্থীদের কাছ থেকে প্রাক-নিয়োগ জীবনবৃত্তান্ত যাচাই সংক্রান্ত ভি আর ফরম সংগ্রহ করা হয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের মধ্য থেকে মোট ৩৪ হাজার ৭৩ জন প্রার্থী ভি আর ফরম পাঠান।

গত ২০ জানুয়ারি উল্লিখিত নির্বাচিত ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীকে নিয়োগ সুপারিশ করা হয়।

এএজে/এসএসএইচ

Link copied