আজকের সর্বশেষ

গুচ্ছ ভর্তি আবেদনের সময় বাড়ল, কমল পয়েন্ট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ এপ্রিল ২০২১, ১৯:০০

গুচ্ছ ভর্তি আবেদনের সময় বাড়ল, কমল পয়েন্ট

চলমান বিধিনিষেধের কারণে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির প্রাথমিক আবেদন কার্যক্রমের সময় বাড়ানো হয়েছে। বিধিনিষেধ শেষ হওয়ার পরবর্তী ১০ দিন পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। আর বাণিজ্য ও মানবিকে বিভাগে আবেদনের ক্ষেত্রে এক পয়েন্ট কমিয়ে মোট ছয় করা হয়েছে।

একইভাবে প্রাথমিকভাবে বাছাই, টাকা জমা ও প্রবেশপত্র ডাউনলোডের সময় পরিবর্তন করা হবে। তবে পরীক্ষার সময় পরিবর্তন হবে কি না তা এখনও জানা যায়নি।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, গুচ্ছ ভর্তির আবেদন ১৫ এপ্রিল শেষ হওয়ার কথা থাকলেও তা বাড়ানো হয়েছে। চলমান বিধিনিষেধ শেষে আরও দিন ১০ পর্যন্ত ভর্তির প্রাথমিক আবেদন করা যাবে।

তিনি বলেন, দেশে করোনা মহামারির কারণে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন কমে গেছে। এ কারণে গুচ্ছ ভর্তিতে মানবিক ও বাণিজ্যে এসএসসি ও এইচএসসি মিলে মোট ৭ পয়েন্ট চাওয়া হলেও দুই বিভাগ থেকে এ পয়েন্ট কমিয়ে ৬ করা হয়েছে। ফলে দুই পরীক্ষায় ৬ পয়েন্ট থাকলে তারা আবেদনের জন্য যোগ্য হবেন। ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে ৬ পয়েন্টধারীরা কবে থেকে আবেদন করতে পারবেন সেটি দ্রুত সময়ের মধ্যে জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে গুচ্ছভর্তিতে বৃহস্পতিবার পর্যন্ত (১৫ এপ্রিল) বিকেল ৬টা পর্যন্ত প্রায় ৩ লাখ ২৪ হাজার আবেদন জমা পড়েছে বলে জানা গেছে। গত ১ এপ্রিল দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক শ্রেণিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে।

এর মধ্যে ‘এ’ ইউনিট বিজ্ঞান বিভাগে ১ লাখ ৮৬ হাজার ৫৩৮টি, ‘বি’ ইউনিট বাণিজ্য বিভাগে ৯১ হাজার ৫৩৫টি ও ‘সি’ ইউনিটিতে মানবিকে ৪৬ হাজার ৭৩১টি আবেদন এসেছে বলে জানা গেছে।

এনএম/এমটি/ওএফ

Link copied