শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

Dhaka Post Desk

ঢাকা কলেজ প্রতিবেদক

১১ অক্টোবর ২০২১, ০৭:২৮ পিএম


শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

আগামী ২৩ থেকে ২৯ অক্টোবর শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা এবং ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। সোমবার মাউশির মাধ্যমিক শাখার পরিচালক প্রফেসর মো. বেলাল হোসেনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জানানো হয়।

গত ১৫ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী, ১১ থেকে ১৬ বছর বয়সের বিদ্যালয়গামী এবং বিদ্যালয় বহির্ভূত (পথশিশু, কর্মজীবী শিশু, বিদ্যালয় হতে ঝরে পড়া শিক্ষার্থী) সব শিশুকে শিক্ষাপ্রতিষ্ঠানে এক ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেন্ডাজল ৫০০ মিলিগ্রাম) সেবন করানো হবে।

মাউশির বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদফতরের মতে কৃমিনাশক ঔষধ নিরাপদ এবং এটি শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে। উল্লিখিত সময়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য কার্যক্রমসমূহ সফল বাস্তবায়নের লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে, জেলা শিক্ষা অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের সহযোগিতা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আরএইচটি/আরএইচ

Link copied