১৬ লাখ ব্যবহারকারীকে ৩৪ হাজার করে টাকা দিল ফেসবুক

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৯ মে ২০২২, ০৯:৫৭ পিএম


১৬ লাখ ব্যবহারকারীকে ৩৪ হাজার করে টাকা দিল ফেসবুক

অনুমতি না নিয়ে ১৬ লাখ ব্যবহারকারীর মুখের ডিজিটাল স্ক্যান ছবি সংগ্রহের জন্য ক্ষতিপূরণ হিসেবে ওই ব্যবহারকারীদের প্রত্যেককে ৩৯৭ ডলার করে ক্ষতিপূরণ দিয়েছে বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক।

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ইলিনয়েসে ঘটেছে এ ঘটনা। ২০২০ সালে ইলিনয়েসের আদালতে করা একটি মামলার ক্ষতিপূরণ হিসেবে ফেসবুকের সেটেলমেন্ট তহবিল থেকে ব্যবহারকারীদের এই অর্থ দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ।

এতে বলা হয়েছে, অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের মুখের ছবির ডিজিটাল ইমেজ সংরক্ষণের অভিযোগে ইলিনয়েসে ১৬ লাখ বাসিন্দা বাদী হয়ে ফেসবুকের বিরুদ্ধে মামলাটি করেছিলেন। মামলা পরিচালনার জন্য উকিলদের পারিশ্রমিক বাবদ ইতোমধ্যে ৯ কোটি ৭৫ লাখ ডলারও খরচ করেছেন বাদীপক্ষ। নিজেদের মধ্যে চাঁদা তুলে এই পারিশ্রমিক পরিশোধ করেছেন তারা।

অবশ্য ফেসবুকের বিরুদ্ধে এই অভিযোগ নতুন নয়। এর আগে একই অভিযোগে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের ফেডারেল জজ আদালতে ফেসবুকের বিরুদ্ধে মামলা হয়েছিল এবং সেই মামলায় হেরে গিয়ে ৬৫ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ।

পাশাপাশি ১০০ কোটিরও বেশি ব্যবহারকারীর ডিজিটাল ছবি মুছে ফেলার প্রতিশ্রুতিও দিতে হয়েছিল বিশ্বের বৃহত্তম এই সামাজিক যোগাযোগমাধ্যম কর্তৃপক্ষকে।

এসএমডব্লিউ

Link copied