কাবুলে মসজিদে হামলা, ইমামসহ নিহত ১২

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে ২০২১, ১৯:৫৪


কাবুলে মসজিদে হামলা, ইমামসহ নিহত ১২

আফগানিস্তানের রাজধানী কাবুলের উপকণ্ঠের একটি মসজিদে আজ শুক্রবার জুমার নামাজ চলাকালীন বোমা বিস্ফোরিত হয়ে অন্তত ১২ জন মুসল্লি নিহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ। ঈদ উপলক্ষে দেশটিতে তিন দিনের যুদ্ধবিরতির কথা থাকলেও এ হামলা হলো।

বিস্ফোরণে হতাহতের বিষয়ে হালনাগাদ তথ্য জানিয়ে কাবুল পুলিশের মুখপাত্র ফেরদৌস ফেরামুজ বলেন, ‌‘মসজিদের ইমামসহ নিহত মুসল্লির সংখ্যা বেড়ে ১২ জনে দাঁড়িয়েছে। এছাড়া শুক্রবারের ওই হামলায় আহত হয়েছেন আরও ১৫ জন মুসল্লি।’  

আফগানিস্তানের রাজধানী অঞ্চলের প্রদেশ কাবুলের শাকার দারাহ জেলার একটি মসজিদে এই বিস্ফোরণ হয় বলে জানিয়েছেন তিনি। 

আফগানিস্তানের সরকারি বাহিনী ও সরকারের সঙ্গে লড়াইরত সশস্ত্রগোষ্ঠী পক্ষ তালেবানের সঙ্গে গতকাল বৃহস্পতিবার অর্থাৎ ঈদের দিন থেকে কার্যকর হওয়া অস্থায়ী একটি যুদ্ধবিরতি শুরুর পর প্রথমবারের মতো দেশটিতে এমন হামলা হলো।

ক্ষমতার দাবিতে লড়াইরত আফগানিস্তানের প্রধান দুই পক্ষ ঈদুল ফিতর উপলক্ষে তিন দিনের জন্য যুদ্ধবিরতিতে রাজি হয়। দেশটিতে বিশ বছর আগে শুরু হওয়া এই লড়াইয়ে এ নিয়ে চতুর্থবারের মতো বিবদমান দুই পক্ষ অস্ত্রবিরতিতে রাজি হলেও সেটাও লঙ্ঘন হলো। 

গত ১ মে থেকে আফগানিস্তানে থাকা অবশিষ্ট আড়াই হাজার আমেরিকান সেনা দেশে ফিরতে শুরুর পর গেল সপ্তাহগুলোতে প্রাণঘাতী সহিংসতা চলছে দেশটিতে। বাইডেন প্রশাসনের ঘোষণা অনুযায়ী আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব মার্কিন সেনা প্রত্যাহার হবে।  

গত সপ্তাহে রাজধানী কাবুলের একটি গার্লস স্কুলে কয়েক দফায় বিস্ফোরণে অর্ধশতাধিক নিহত হয়। নিহতদের বেশিরভাগ অল্পবয়সী মেয়ে শিক্ষার্থী। মার্কিন ও ন্যাটো সেনারা প্রত্যাহারের পর দেশটিতে আরও ভয়াবহ সহিংসতার শঙ্কা করা হচ্ছে।  

এএস

Link copied