প্রথম সফরে আমিরাতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

২৯ জুন ২০২১, ০৪:৩৮ পিএম


প্রথম সফরে আমিরাতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

প্রথম বিদেশ সফরে মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে গেছেন ইসরায়েলের নয়া সরকারের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। গত বছর আমিরাতের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম দেশটির কোনো মন্ত্রী আমিরাত সফর করছেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দুই দিনের সফরে আবু ধাবিতে ইসরায়েলের দূতাবাস এবং দুবাইয়ে কনস্যুলেট অফিস উদ্বোধন করবেন লাপিদ। এছাড়া দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা চুক্তি সই করবেন তিনি। 

বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবারের এক প্রতিবেদনে লাপিদের আমিরাত সফরের বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া লাপিদ টুইটারে তার আমিরাতে অবতরণের একটি ছবি পোস্ট করেছেন। তিনি তার এই সফরকে ‌‘ঐতিহাসিক’ হিসেবে অভিহিত করেছেন।

লাপিদকে বহনকারী বিমান সৌদির আকাশসীমা ব্যবহার করেছে। রিয়াদ এখনো ইসরায়েলের সঙ্গে কোন সম্পর্ক স্থাপন না করলেও গত বছর দেশটি ইসরায়েল-আমিরাতের মধ্যে ফ্লাইট চলাচলে তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়।   

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতায় গত বছর চার আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা দেয়। আব্রাহাম অ্যাকর্ডস চুক্তি স্বাক্ষরকারী এসব দেশ হলো- সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো। 

তারপর থেকে এসব দেশের সঙ্গে সম্পর্ক জোরদারের চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের মুখপাত্র লিওর হেইয়াত বলেছেন, মঙ্গলবার লাপিদ যে চুক্তি সই করবেন সেটি নিয়ে আমিরাতের সঙ্গে মোট ১২টি চুক্তি হবে ইসরায়েলের। 

এদিকে সংযুক্ত আরব আমিরাতও তেল আবিবে তাদের দূতাবাস চালু করেছে। অস্থায়ীভাবে চালু দূতাবাসটির অবস্থান এখন তেল আবিব স্টক এক্সচেঞ্জের পাশে। এছাড়া ইসরায়েল আবু ধাবিতে যে দূতাবাস চালু করতে যাচ্ছে সেটিও অস্থায়ী।

এএস

Link copied