১১শ কোটি টাকার কোকেনের চালান ঠেকাল দুবাই পুলিশ

Dhaka Post Desk

আন্তর্জাতিক ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ১০:২৭ এএম


১১শ কোটি টাকার কোকেনের চালান ঠেকাল দুবাই পুলিশ

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি শহর থেকে ১৩৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের কোকেন জব্দ করেছে দুবাই পুলিশ। উপসাগরীয় দেশগুলোর মধ্যে মাদকের অন্যতম বড় চালান ছিল এটি। বাংলাদেশি টাকায় জব্দ করা কোকেনের মূল্য ১১শ ৬২ কোটি টাকার বেশি। 

দুবাই পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ সম্প্রতি ৫০০ কেজি নিখাত কোকেনের একটি চালান আটকে দিয়েছে।  এর বাজার মূল্য ৫০ কোটি দিরহামের (১৩৬ মার্কিন ডলার) বেশি। একটি কার্গো কন্টেইনারে সুকৌশলে লুকানো ছিল এটি। 

দুবাইসহ সাতটি আমিরাত নিয়ে গঠিত সংযুক্ত আরব আমিরাত। কর্তৃপক্ষের দাবি মাদকের বিষয়ে তাদের নীতি- ‘জিরো টলারেন্স’।   
পুলিশ বলছে, দেশের একটি সমুদ্র বন্দর দিয়ে কার্গো কন্টেইনারে মাদকের একটি চালান ঢুকছে- এমন খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে কোকোনগুলে জব্দ করা হয়েছে।  

মাদক উদ্ধারের এ অভিযানের নাম দেওয়া হয় স্করপিয়ন। এ অভিযান থেকে মধ্যপ্রাচ্য বংশোদ্ভূত একজনকে গ্রেফতারও করা হয়েছে।  পুলিশ বলছে, এই ব্যক্তি একটি আন্তর্জাতিক মাদক কারবারি চক্রে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেন। 
দুবাইয়ের অ্যান্টি-ন্যারকোটিস ডিপার্টমেন্টের পরিচালক ইদে মোহাম্মদ থানি হারিব বলছেন, চালান দুবাইয়ে পৌঁছানোর পরই ওই ব্যক্তি সেটা গ্রহণ করে অন্য এক আমিরাতে নিয়ে গিয়ে একটি গুদামে রেখে দেয়।  সেখান থেকে মাদক বিক্রি করা ছিল তার উদ্দেশ্য।  

বিবৃতিতে বলা হয়েছে, গুদামটিতে পুলিশ অভিযান চালিয়ে হাতেনাতে গ্রেফতার করে তাকে। 

আমিরাতে মাদক কারবারির সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড। তবে রায় কার্যকরের নজির খুব একটা নেই। 

সূত্র : এএফপি

এনএফ 

Link copied