ইভ্যালি পরিচালনার কমিটিতে ব্যারিস্টার শামীম আজিজ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৮ অক্টোবর ২০২১, ০৪:৩৮ পিএম


ইভ্যালি পরিচালনার কমিটিতে ব্যারিস্টার শামীম আজিজ

ইভ্যালি পরিচালনার কমিটির সদস্য হয়েছেন ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ

ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার কমিটিতে অন্যতম সদস্য হয়েছেন ব্যাংকিং ও কোম্পানি আইন বিশেষজ্ঞ ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ। 

সোমবার (১৮ অক্টোবর) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ পাঁচ সদস্যের এ কমিটির নাম ঘোষণা করেন।

প্রতিক্রিয়া জানতে চাইলে ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ ঢাকা পোস্টকে বলেন, শুনেছি ইভ্যালি পরিচালনা কমিটিতে আমাকে রাখা হয়েছে। আদালতের লিখিত আদেশ পেলে বিস্তারিত বলতে পারব।

ইভ্যালি পরিচালনার জন্য আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে চেয়ারম্যান করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, ওএসডিতে থাকা আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফখরুদ্দিন আহম্মেদ।

ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ ১৯৭৩ সালের ৩ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। তার স্থায়ী নিবাস নারায়ণগঞ্জের রূপগঞ্জের পুটিনা গ্রামে। তিনি ১৯৯০ সালে আইডিয়াল হাই স্কুল থেকে স্টার মার্কসহ এসএসসি এবং ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে অনার্স মাস্টার্স শেষ করে আইন পেশা শুরু করেন। ১৯৯৭ সালে বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি। ২০০০ সালে হাইকোর্টে প্র্যাকটিসের পারমিশন পান। ২০০১ সালে সুপ্রিম কোর্ট বারের সদস্য হন তিনি। তারপর ২০০৫ বার এট ল করার জন্য ইংল্যান্ডে যান। ব্যারিস্টারি ডিগ্রী অর্জন করে এসে সুপ্রিম কোর্টে আবারও আইন পেশা শুরু করেন। ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সর্বাধিক ভোটে কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছিলেন। একজন দক্ষ করপোরেট আইনজীবী হিসেবে আইনাঙ্গনে তার সুনাম রয়েছে। বর্তমানে তিনি ঢাকা ইউনিভার্সিটি এলএলএম ল ইয়ার্স অ্যাসোসিয়েশনের (ডুলা) সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন। 

এমএইচডি/এইচকে

Link copied