যে ৫ খাবার শরীর ঠান্ডা রাখে

Dhaka Post Desk

লাইফস্টাইল ডেস্ক

০৬ এপ্রিল ২০২১, ১৮:০১

যে ৫ খাবার শরীর ঠান্ডা রাখে

গরমে শরীর ঠান্ডা রাখার জন্য খাবারের প্রতি মনোযোগী হতে হবে। কারণ কিছু খাবার আছে যা আমাদের শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে। গরমের সময়ে রোদের তাপে আমাদের অবস্থা হয় নাজেহাল। ঘামের কারণে শরীর থেকে প্রয়োজনীয় পানি ও লবণের অনেকটাই বের হয়ে যায়। তাই অনেক সময় দেখা দেয় পানি শূন্যতা। এছাড়া গরমে ডায়েরিয়া, হিট স্ট্রোক ইত্যাদির ভয় তো থাকেই। এসময় অতিরিক্ত মশলাদার খাবার বাদ দিয়ে খেতে হবে বেশি পানি রয়েছে এমন সব খাবার। তবে কৃত্রিম রং ও স্বাদযুক্ত কোনো জুস বা পানীয় খাবেন না। তাতে সাময়িক তৃষ্ণা মিটলেও ডেকে আনবে নানা ক্ষতি। জেনে নিন কোন খাবারগুলো শরীর ভেতর থেকে ঠান্ডা রাখে-

পুদিনা পাতায় প্রশান্তি

পুদিনা পাতা শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে কাজ করে। গরমে প্রশান্তি পেতে পুদিনাপাতা দিয়ে তৈরি খাবার খাওয়া যেতে পারে। জিরাপানি, বোরহানি, পুদিনার চাটনি, পুদিনার শরবত ইত্যাদি খেতে পারেন। সালাদের সঙ্গেও রাখতে পারেন উপকারী এই পাতা। পুদিনা পাতা গুঁড়া করে ঠান্ডা পানির সঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাবেন। যা চা খেতে পছন্দ করেন, তারা পুদিনার চা খেতে পারেন।

ঠান্ডা ঠান্ডা তরমুজ

গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে যে ফল তার নাম হলো তরমুজ। বাজারে পর্যাপ্ত তরমুজ পাওয়া যাচ্ছে। তাই প্রতিদিন খাবারের তালিকায় রাখতে পারেন সুস্বাদু ও পুষ্টিকর এই ফল। এতে পানির পরিমাণ বেশি হওয়াতে শরীরের নানা উপকার করে থাকে। গরমে কয়েক টুকরো ঠান্ডা তরমুজ খেলে মিলবে প্রশান্তি। খেতে পারেন তরমুজের সালাদ কিংবা জুসও। এতে আছে ভিটামিন সি ও ভিটামিন এ। আরও আছে লাইকোপেন। এই উপকারী ফল খেলে দূরে থাকা যায় ক্যান্সার থেকে।

শসা খাবেন যে কারণে

শসা এমন একটি খাবার, যা দেখলেও মেলে প্রশান্তি। তীব্র গরমে স্বস্তি পেতে খেতে পারেন শসা। তরমুজের মতো শসায়ও আছে প্রচুর পানি। শসা খাওয়া যায় সালাদ কিংবা তরকারি হিসেবেও। শসা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার শরীরে পানির ঘাটতি পূরণ ও বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। এতে আছে ফসফরাস, জিংক, ক্যালসিয়াম ও বেশ কয়েকটি খনিজ উপাদান।

শরীর ঠান্ডা রাখে দই

শরীর ঠান্ডা রাখতে কাজ করে দই। প্রতিদিন দই খাওয়ার অভ্যাস করুন। এক্ষেত্রে বেশি কার্যকরী হলো টক দই। দইয়ের তৈরি বোরহানি বা লাচ্ছিও খেতে পারেন। প্রতিদিন এক বাটি দই খেলে মিলবে নানা উপকার। এটি হজমে সহায়ক। ফলে দই খেলে দূর হয় কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও। গরমে সুস্থ থাকতে দই রাখুন পাতে।

সবুজ শাকের গুণ

গরমে প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন সবুজ শাক। এতে ক্যালরি কম থাকে এবং পানির পরিমাণ বেশি থাকে। ফলে শাক খেলে একদিকে যেমন শরীর ঠান্ডা থাকে, তেমন ওজনও থাকে নিয়ন্ত্রণে। এতে আছে ভিটামিন এ, সি ও কে। সেইসঙ্গে আছে ফলিক অ্যাসিডের মতো উপকারী উপাদান। তাই গরমে সুস্থ থাকতে সবুজ শাক খান নিয়মিত।

এইচএন/এএ

Link copied