জালিয়াত চক্র থেকে প্রবাসী বাংলাদে‌শিদের সতর্ক থাকার পরামর্শ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫১ পিএম


জালিয়াত চক্র থেকে প্রবাসী বাংলাদে‌শিদের সতর্ক থাকার পরামর্শ

রোমের বাংলাদেশ দূতাবাস/ সংগৃহীত ছবি

একটি জালিয়াত চক্র রোমের বাংলাদেশ দূতাবাসের সিল, প্যাড এবং কর্মকর্তাদের স্বাক্ষর নকল করে ভুয়া সনদ প্রস্তুত করছে। এ জালিয়াতচক্র থেকে প্রবাসী বাংলাদে‌শিদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দূতাবাস।

শ‌নিবার (২৪ সে‌প্টেম্বর) ইতা‌লির রোমের বাংলাদেশ দূতাবাস এক সতর্কীকরণ বিজ্ঞ‌প্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি একটি জালিয়াত চক্র দূতাবাসের সিল, প্যাড এবং দূতাবাসের কর্মকর্তাদের স্বাক্ষর নকল করে ভুয়া সনদ (সার্টিফিকেট) প্রস্তুত করছে। এরকম বেশ কিছু ভুয়া সার্টিফিকেট (নমুনা সংযুক্ত) এর সত্যতা যাচাইয়ের জন্য ইতালি সরকার দূতাবাসে পাঠালে এ বিষয়টি দূতাবাসের গোচর হয়। এখানে উল্লেখ্য যে, ভুয়া সার্টিফিকেট দাখিলকারীরা প্রত্যেকেই তথাকথিত 'মাইনর/ কিন্ডার'।

আরও উল্লেখ করা যেতে পারে যে, যেসব ব্যক্তি ইতালির বিভিন্ন অফিসে এসব ভুয়া সার্টিফিকেট দাখিল করেছেন, তাদের বিরুদ্ধে ইতালি সরকার আইনগত ব্যবস্থা নেবে এবং এসব ব্যক্তিকে বাংলাদেশি আইন অনুযায়ীও কালো তালিকাভুক্ত করা হবে।

এছাড়া যেসব ব্যক্তি, প্রতিষ্ঠান (CAF) বা চক্র এই জালিয়াতি কার্যক্রমের সঙ্গে যুক্ত আছে তাদের বিরুদ্ধে ইতালির আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

দূতাবাসের বার্তায় উ‌ল্লেখ করা হয়, সবাইকে (প্রবাসী বাংলাদে‌শিদের) এ জালিয়াত চক্র থেকে সতর্ক থাকার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। একইসঙ্গে যেকোনো সার্টিফিকেট দূতাবাসে সশরীরে উপস্থিত হয়ে গ্রহণ করার জন্য সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে।

এনআই/জেডএস

Link copied