‘রাশিয়ার পর্যটকদের জন্য আদর্শ জায়গা হতে পারে বাংলাদেশ’ 

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:০৪ পিএম


‘রাশিয়ার পর্যটকদের জন্য আদর্শ জায়গা হতে পারে বাংলাদেশ’ 

রাশিয়ার পর্যটন প্রেমীদের জন্য বাংলাদেশ একটি আদর্শ জায়গা হতে পারে বলে মন্তব্য করেছেন দেশটির সাংবাদিক লেখক ও ব্লগার মি. জর্জি জ্যোতভ।

তিনি বলেন, বাংলাদেশের মানুষ দরিদ্র হলেও তার খুবই বন্ধু সুলভ। বাংলাদেশ পর্যটন শিল্পের ব্যাপক সম্ভাবনা রয়েছে। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের খাদ্যের দামও কম। তাছাড়া এখানে নিরাপত্তাও অনেক ভালো। 

রোববার (২৫ সেপ্টেম্বর) বিকেলে সেগুন বাগিচায় একটি রেস্টুরেন্টে বাংলাদেশ ভ্রমণের অভিজ্ঞতার নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলোচনায় তিনি এসব কথা বলেন।

জর্জি জ্যোতভ এক সপ্তাহের ভ্রমণে বাংলাদেশের সুন্দরবন, কক্সবাজার এবং দেশের ঐতিহ্যবাহী বিভিন্ন স্থান পরিদর্শন করেন। 

তিনি জানান, বিশ্বের প্রায় ৯৭টি দেশ ভ্রমণ করেছেন তিনি। কিন্তু বাংলাদেশের মতো এমন বন্ধুপ্রতীম দেশ কোথাও পাননি। বাংলাদেশের জনগণের আন্তরিকতার ব্যাপক প্রশংসা করেন তিনি।  

তিনি বলেন, যেহেতু বর্তমানে রাশিয়ার নাগরিকদের ইউরোপ ভ্রমণে বিধিনিষেধ রয়েছে তাই এশিয়ার মধ্যে বাংলাদেশ হতে পারে রাশিয়ানদের জন্য পর্যটনের অন্যতম স্থান। ভ্রমণের জন্য বাংলাদেশ আদর্শ জায়গা। বিশেষ করে সুন্দরবনের সৌন্দর্য বর্ণনা করার মতো নয়। অন্যান্য দেশের বনগুলো অনেকটা কৃত্রিম। সেই দেশগুলো অনেকটা চিরিখানার মতো। কিন্তু সুন্দরবন পরিপূর্ণ প্রাকৃতিক অনুভূতি পাওয়া যায়। যা অনেকটা আমাজন বনের মতো।

বাংলাদেশের পর্যটনের সমস্যা নিয়ে তিনি বলেন, কক্সবাজার বিশ্বের সবচেয়ে বড় সমুদ্র সৈকত। আমার মনে হয় সেখানে উন্নয়নের অনেক সুযোগ এখনো রয়েছে। কক্সবাজারের সমুদ্র সৈকতের অবকাঠামোগত উন্নয়নের দিয়ে নজর দেওয়া যেতে পারে। তাছাড়া রাশিয়ার সঙ্গে সরাসরি বাংলাদেশ বিমান চলাচলের ব্যবস্থা নেই। যদি সরাসরি বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বিমান চলাচলের ব্যবস্থা করা হয় সেক্ষেত্রে পর্যটনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে বাংলাদেশের পর্যটনের সবচেয়ে বড় বাধা হচ্ছে বিশ্বের দরবারে বাংলাদেশের পরিচিতি না থাকা। রাশিয়ার অনেক পর্যটকই জানে না বাংলাদেশ সম্পর্কে। বাংলাদেশকে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিত করার জন্য বাংলাদেশের মন্ত্রণালয়ের যথেষ্ট কাজ করার সুযোগ রয়েছে।  

রাশিয়ায় গিয়ে বাংলাদেশ ভ্রমণের জন্য কাজ করবেন বলে জানান তিনি। আগামীতে তার পরিবারসহ এক মাসের জন্য বাংলাদেশের ভ্রমণ করবেন বলেও জানান জর্জি জ্যোতভ।  

আলোচনায় উপস্থিত ছিলেন রাশিয়ান হাউস ইন ঢাকার পরিচালক মি. মাক্সিম দোবরোখোতরভ এবং সিআইএস বিসিআইসির কো চেয়ারম্যান ও গ্লোবাল এক্সপ্লোর লি. এর ব্যবস্থাপনা পরিচালক এইচ এম সাঈফ আলী খান।

আইবি/এসকেডি

Link copied