‘পর্যটনে নতুন ভাবনা’

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৭ সেপ্টেম্বর ২০২২, ১২:১২ এএম


‘পর্যটনে নতুন ভাবনা’

‘পর্যটনে নতুন ভাবনা’ প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়াই এ দিবসের লক্ষ্য।

জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে ২৭ সেপ্টেম্বর দিবসটি পালন হয়ে আসছে। বিশ্ব পর্যটন দিবস-২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশনের রয়েছে খাদ্য উৎসব, লাইভ কুকিং শো এবং হোটেল-মোটেলের আবাসনে ৩০ শতাংশ ছাড় সহ নানা কর্মসূচি।

করোনাভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী পর্যটন খাতে সেসময় ধস নামে। কঠোর লকডাউনের কারণে কমে যায় দেশীয় ও আন্তর্জাতিক পর্যটন বাণিজ্য। কোভিড-১৯ এর ধাক্কা সামলে আবারও নতুন করে পথ চলার প্রয়াসে উদযাপিত হচ্ছে এবারের বিশ্ব পর্যটন দিবস। বাংলাদেশ পর্যটন করপোরেশন দিবসটি উপলক্ষে আগারগাঁওয়ে পর্যটন ভবনে নানা কর্মসূচি আয়োজন করেছে। 

আরও পড়ুন : অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও সংকট উত্তরণে পর্যটন 

এদিন সকাল সাড়ে ৭টায় বিশ্ব পর্যটন দিবস-২০২২ এর কর্মসূচির উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। দিবসটি পালন উপলক্ষে পর্যটন ভবন থেকে বর্ণাঢ্য র‍্যালি আয়োজন ছাড়াও হোটেল, মোটেলে আবাসনের ওপর ২৭ সেপ্টেম্বর ৩০ শতাংশ ডিসকাউন্ট থাকবে। সকাল ৭টা থেকেই পর্যটন ভবনের নিচতলার উন্মুক্ত স্থান ও সম্মুখে রাস্তার আইল্যান্ডে খাবারের স্টলগুলোতে সংস্থার বিভিন্ন রেস্তোরাঁয় পরিবেশিত খাবারের বৈচিত্র্যময় রেসিপি ও বাংলাদেশের ঐতিহ্যবাহী নানা রকম খাবার, পানীয় ও পিঠা-পায়েস ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক মেন্যুও উপস্থাপিত হবে। এই খাদ্য উৎসবটি সবার জন্য উন্মুক্ত থাকবে এবং খাবারগুলো স্বল্পমূল্যে বিক্রি করা হবে। এছাড়াও থাকবে লাইভ কুকিং শো। পাশাপাশি বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বাপকের ভ্রমণ ইউনিট কর্তৃক স্বল্পমূল্যে ও বিনামূল্যে তিনটি সিটি ট্যুর পরিচালিত হবে। এগুলোর মধ্যে রয়েছে—

নামমাত্র মূল্যে ন্যাশনাল হোটল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটের (এনএইচটিটিআই) শিক্ষার্থীদের নিয়ে সোনারগাঁও প্রাচীন বাংলার গৌরবময় ঐতিহ্য বড় জমিদার বাড়ি, লোক ও কারুশিল্প জাদুঘর, কারুপল্লী ও অন্যান্য দর্শনীয় স্থান পরিদর্শন ও ঈশাখাঁ জমিদার বাড়ি এবং ঐতিহাসিক পানাম সিটি পরিদর্শন। এই ট্যুরে মোট ২৬ জন শিক্ষার্থীকে নেওয়া হবে।

আরও পড়ুন : পর্যটন শিল্পের বিকাশ ও বিদ্যমান প্রতিবন্ধকতা 

এছাড়া স্কুলের ২৫ জন ছাত্রছাত্রীকে নিয়ে ঢাকা সিটি সাইট সিইং ট্যুরে পর্যটন ভবন থেকে বাপকের নিজস্ব বাসে করে জাতীয় সংসদ ভবন, বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি জাদুঘর, ঢাকেশ্বরী মন্দির, লালবাগ কেল্লা, কেন্দ্রীয় শহীদ মিনার ও মুক্তিযোদ্ধা জাদুঘর পরিদর্শন করা হবে।

পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশু পল্লীর শিশুদের জন্য থাকছে বিনামূল্যে খাবার পরিবেশনসহ ঢাকা-পদ্মা সেতু-ভাঙা ঢাকা অর্ধদিবস প্যাকেজ ট্যুর। এছাড়াও ২৭ ও ২৮ সেপ্টেম্বর বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এএসএস/এসএসএইচ

Link copied