নতুন পাঠ্যক্রমকে প্রত্যাখ্যান করে শাহবাগে লালকার্ড সমাবেশ আজ

Dhaka Post Desk

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি

১৭ জানুয়ারি ২০২৩, ০৭:২০ এএম


নতুন পাঠ্যক্রমকে প্রত্যাখ্যান করে শাহবাগে লালকার্ড সমাবেশ আজ

নতুন বছরের মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্যক্রমে ইতিহাস বিকৃতি, সাম্প্রদায়িক উস্কানিমূলক বিষয়বস্তু ও ট্রান্সজেন্ডারকে প্রমোট করার প্রতিবাদে শাহবাগে সমাবেশ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুর ১২টায় শাহবাগ চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ ব্যানারে এ সমাবেশ অনুষ্ঠিত হবে।

লালকার্ড সমাবেশের অন্যতম আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের শিক্ষার্থী ও ইসলামি ছাত্র আন্দোলন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি জামালুদ্দীন মুহাম্মদ খালিদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সমাবেশের বিষয়ে জানতে চাইলে ঢাকা পোস্টকে তিনি বলেন, প্রায় প্রতিবারই পাঠ্যক্রম নিয়ে কেন বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে? এত বছরেও দেশে সার্বজনীন একটি শিক্ষাব্যবস্থা কেন গড়ে তোলা যায়নি? এর দায়ভার কার? দুয়েক বছর পরপর কেন এমন পরীক্ষামূলক পাঠ্যক্রম তৈরি করা হয়? এবার যে পাঠ্যক্রম দেওয়া হলো, এটাতে দেশের কত ভাগ জনগোষ্ঠীর ইতিহাস, ঐতিহ্যের ও সংস্কৃতির প্রতিনিধিত্ব করছে? কিংবা এটা কি নিরপেক্ষ কোনো সিলেবাস হয়েছে, যেটা সবাই গ্রহণ করতে পারে?

তিনি আরো বলেন, এখানে যেভাবে ইতিহাস বিকৃতি, সাম্প্রদায়িক উস্কানিমূলক বিষয়বস্তু এবং ট্রান্সজেন্ডার/এলজিবিটি প্রমোট করা হয়েছে, এটা কি বিশাল একটি জনগোষ্ঠীর ক্ষোভকে উস্কে দিচ্ছে না? এর ফলাফল কী হবে? এটা দেশের জন্য ভালো কিছু, নাকি সরকারের জন্য? এই প্রশ্নগুলো নিয়ে আমরা শাহবাগে দাঁড়াব। মিডিয়ার মাধ্যমে সরকারের উদ্দেশে প্রামাণ্য প্রতিবেদন তুলে ধরব।

এইচআর/ওএফ

Link copied