জঙ্গিদের টার্গেট ছিল কারাগার

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

২৫ জানুয়ারি ২০২৩, ০৬:০৮ পিএম


জঙ্গিদের টার্গেট ছিল কারাগার

ছবি : সংগৃহীত

২৫ জানুয়ারি ২০২৩।

জঙ্গিবাদ বাড়ছে। বড় হামলা করে আত্মপ্রকাশ করতে চেয়েছিল জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। প্রচারের লক্ষ্যে তারা ভিডিও চিত্রও তৈরি করেছিল। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

কাশিমপুর কারাগারে হামলার লক্ষ্য ছিল জঙ্গিদের

চলতি বছরের মধ্যে দেশে বড় ধরনের ঘটনা ঘটিয়ে আত্মপ্রকাশের পরিকল্পনা নিয়ে এগোচ্ছিল নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া। তার আগে প্রশিক্ষিত সদস্য সংখ্যা ৩১৩ করার লক্ষ্যে গোপন এই সংগঠনের নেতারা তৎপরতা চালাচ্ছিলেন। এ জন্য পাহাড়ের একটি সশস্ত্র গোষ্ঠীর শিবিরে বিভিন্ন ব্যাচে সদস্যদের প্রশিক্ষণ শুরু করা হয়। আত্মপ্রকাশের দিন ইন্টারনেটে প্রচারের জন্য সশস্ত্র প্রশিক্ষণের একটি ভিডিও চিত্র ধারণ করে তারা, যাতে সংগঠনের আমিরসহ গুরুত্বপূর্ণ সদস্যরা রয়েছেন।

আরও পড়ুন >>> ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক অভিযাত্রার দিন

সমকাল

জঙ্গিদের হাতে ভারী অস্ত্র মাথায় কাফনের কাপড়

জঙ্গিদের নতুন প্ল্যাটফর্ম জামাতুল আনসার ফিল হিন্দাল শারকস্ফীয়ার দুই শীর্ষ নেতাকে গ্রেপ্তারের পর পার্বত্য অঞ্চলের সামরিক প্রশিক্ষণ কার্যক্রমের ভিডিও জব্দ করা হয়েছে। সমকালের হাতে আসা দুটি ভিডিওতে দেখা যাচ্ছে, তাঁরা গহিন বনে ঘোরাঘুরি করছেন। কারও হাতে অস্ত্র, কারও মাথায় কাফনের কাপড়।

বাংলাদেশের ইতিহাসে সারাহ ইসলামই প্রথম ব্যক্তি, যিনি ব্রেন ডেথ থেকে মৃত্যুর আগে নিজের অঙ্গ দান করে চারজন মানুষের জীবনে আশা জাগিয়ে গেলেন।

প্রথম আলো

ব্রেন ডেথকে আলোকিত করলেন সারাহ ইসলাম

৫০-৬০ বছর ধরে মৃত্যুর আরেকটি রূপ চিকিৎসাবিজ্ঞানে ব্যবহৃত হয়ে আসছে। সেটি হলো ব্রেন ডেথ বা ব্রেন স্টেম ডেথ। এ ধারণাটি ব্যবহৃত হয় ইউরোপ–যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে। আবার যুক্তরাষ্ট্রে এ ধরনের মৃত্যুকে বলা হয় হোল ব্রেন ডেথ। চিকিৎসাবিজ্ঞানে মৃত্যুর এই সংজ্ঞাগুলো নতুনভাবে সংযোজন করা হয়েছে বিগত কয়েক দশকে।

কক্সবাজারের রোহিঙ্গা আশ্রয় শিবির থেকে মিয়ানমারের সশস্ত্র গোষ্ঠী আরাকান স্যালভেশন আর্মির (আরসা) সদস্যদের ঠেকাতে এককাট্টা হয়েছে ছোট-বড় ১১টি রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠী।

প্রথম আলো

আরসা ঠেকাতে এককাট্টা ১১ সশস্ত্র রোহিঙ্গা গোষ্ঠী

প্রায় প্রতিদিনই গ্রুপগুলোর সঙ্গে আরসার গোলাগুলি হচ্ছে। সর্বশেষ গত রোববারও  উখিয়ার বালুখালী ও কুতুপালং আশ্রয় শিবিরে সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। বান্দরবানের তুমব্রু সীমান্তের কোনারপাড়ায় শূন্যরেখার আশ্রয় শিবিরে সংঘর্ষের কারণও এটি। রোহিঙ্গা নেতা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও পড়ুন >>> ২০২২ কেমন ছিল?

অবশেষে শীর্ষ খেলাপির তালিকা প্রকাশ। তালিকায় বিদ্যুৎ, জাহাজ নির্মাণ, পাদুকাশিল্প, ভোগ্যপণ্য ও ইস্পাত খাতের প্রতিষ্ঠান।

প্রথম আলো

শীর্ষ ২০ ঋণখেলাপির অর্ধেকই চট্টগ্রামের

ব্যাংক খাতের শীর্ষ ঋণখেলাপি এখন আওয়ামী লীগের প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক। তাঁর দুই প্রতিষ্ঠানের খেলাপি ঋণের পরিমাণ ২ হাজার ৪১৮ কোটি টাকা।

এছাড়াও সর্বজনীন পেনশনের কিস্তি দিতে হবে ১০ বছর, পাঁচ মাসে তারল্য কমেছে ৪৩ হাজার কোটি টাকা, হেফাজতের ২০৩ মামলা শিগগিরই নিষ্পত্তি হচ্ছে খবরগুলো গুরুত্ব পেয়েছে।

Link copied