টার্মিনালে যেতে অনীহা মালিকদের

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০৪ মার্চ ২০২৩, ০৩:২৬ পিএম


টার্মিনালে যেতে অনীহা মালিকদের

ছবি : সংগৃহীত

০৪ মার্চ ২০২৩।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের প্রতিপক্ষ এখন ছাত্রলীগই। তারা নিজেরা নিয়মিত সংঘর্ষে জড়িয়ে পড়ছে। পাশাপাশি ছিনতাই, চাঁদাবাজি, নিয়োগ–বাণিজ্য ও অপহরণের মতো বড় অপরাধে নাম আসছে ছাত্রলীগের নেতা-কর্মীদের। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

প্রথম আলো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১৪ বছরে ছাত্রলীগের ১৯০ জন বহিষ্কার

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গত ১৪ বছরে শৃঙ্খলা ভঙ্গ ও বিভিন্ন অপরাধে জড়িত থাকায় ছাত্রলীগের অন্তত ১৯০ জনকে বহিষ্কার করেছে। যদিও তাতে অপরাধ থামেনি। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত ছাত্রলীগ যেমন তোয়াক্কা করে না, তেমনি সংগঠনের নেতাদেরও মানে না।

জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার ফুলদীঘি বাজারে মুরগির মাংস কিনতে গেছেন রেজাউল করিম। তাঁর বাড়ি ফুলদীঘি বাজার থেকে তিন কিলোমিটার দূরে পাঁচুইল গ্রামে। দিনমজুর রেজাউলের বাড়ির কাছাকাছি মাংস কেনার একাধিক দোকান আছে। তারপরও এতটা পথ হেঁটে এই ফুলদীঘিতে যাওয়ার কারণ হলো, এই দোকান থেকে তিনি চাইলে কয়েক টুকরা মাংস বা সর্বনিম্ন ১৫০ গ্রাম মাংসও কিনতে পারবেন। এমন দোকান এ তল্লাটে আর নেই।

প্রথম আলো

যেসব দোকানে কেনা যাবে দেড় শ গ্রাম মাংসও

রেজাউলের মতো অনেক নিম্নবিত্ত মানুষের সাধ মেটাচ্ছে এসব দোকান। শুধু ক্ষেতলালে নয়, দেশের সাত জায়গায় দোকানগুলো তৈরি হয়েছে। এই বিশেষ ধরনের দোকানগুলোর নাম ‘প্রাণিসম্পদ পণ্য বিক্রয়কেন্দ্র’।

আরও পড়ুন >>> বৈশ্বিক সংকট : দরকার মুদ্রানীতি ও বাজেটের যথাযথ সমন্বয় 

পঞ্চগড়ে আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল করার সময় পুলিশ ও মুসল্লিদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ সময় আরিফুর রহমান নামের (৩০) এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯ পুলিশসহ অন্তত ৫০ জন। শুক্রবার জুমার নামাজের পর পঞ্চগড় শহরের প্রাণকেন্দ্র চৌরঙ্গী মোড়ে সংঘর্ষ শুরু হয়।

যুগান্তর

পঞ্চগড়ে মুসল্লি-পুলিশ সংঘর্ষে নিহত ১

৪ ঘণ্টাব্যাপী সংঘর্ষে পঞ্চগড় শহর রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় মুসল্লিরা শহরে অবস্থিত আহমদিয়া মুসলিম জামাতের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, ট্রাফিক পুলিশ বক্স, ট্রাফিক অফিসে রক্ষিত বিপুলসংখ্যক মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

পঞ্চগড়ে গতকাল শুক্রবার পুলিশের সঙ্গে সম্মিলিত খতমে নবুয়ত সংরক্ষণ পরিষদের কর্মী ও সমর্থকদের দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষে দুজন নিহত হয়েছেন।

কালের কণ্ঠ

দফায় দফায় সংঘর্ষ নিহত ২, আহত ৫০

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গতকাল জেলার আহম্মদনগর এলাকায় আহমদিয়া সম্প্রদায়ের তিন দিনব্যাপী বার্ষিক সালানা জলসার আয়োজন করা হয়। জলসা বন্ধ ও আহমদিয়া সম্প্রদায়কে অমুসলিম ঘোষণার দাবিতে সম্মিলিত খতমে নবুয়ত সংরক্ষণ পরিষদের ডাকে বিভিন্ন ইসলামী সংগঠনের কর্মী ও সমর্থকরা জুমার নামাজের পর খণ্ড খণ্ড বিক্ষোভ মিছিল বের করে।

ঢাকায় আন্তঃজেলা বাস থেকে প্রতিদিন প্রায় ১৬ হাজার ট্রিপ তৈরি হয়। এর মধ্যে মাত্র সাড়ে ছয় হাজার ট্রিপ হয় বিদ্যমান তিন আন্তঃজেলা টার্মিনাল থেকে। বাকি ৬০ শতাংশই বা সাড়ে নয় হাজার ট্রিপ হয় রাজধানীর ভেতরে ছড়িয়ে-ছিটিয়ে থাকা কাউন্টারগুলো থেকে।

বণিক বার্তা

ঢাকার ভেতরেই ৬০% বাস কাউন্টার, টার্মিনালে যেতে অনীহা মালিকদের

ঢাকা শহর কর্তৃপক্ষও চাইছে কাউন্টারগুলো শহরের বাইরে সরিয়ে দিতে। আগামী ২ মে থেকে পর্যায়ক্রমে শহরের ভেতরে থাকা কাউন্টারগুলো সরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র। যদিও এখনই ‘ঢাকা’ ছাড়তে রাজি নন বাস মালিকরা।

আরও পড়ুন >>> দুদক, দুর্নীতি ও দুর্নীতিবাজ 

সাম্প্রতিক সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য, জ্বালানি তেল ও গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধি মানুষের দুর্দশা বাড়িয়েছে। ডলার সংকটে অর্থনীতিও বেকায়দায়। অন্যদিকে দুর্নীতি, অর্থ পাচারের অভিযোগ সব মিলে জাতীয় নির্বাচনের আগে ভাবমূর্তির সংকট দেখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সরকার।

দেশ রূপান্তর

দুই চেহারায় আসছে সরকার

চলতি বছর জনস্বার্থ বিবেচনায় রেখে আরও কিছু কাজ করতে চায় সরকার; বিশেষ করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর মূল্য নিয়ন্ত্রণে রাখা বড় চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। তেল-গ্যাসের মূল্যবৃদ্ধি সরকারকে যে বেকায়দায় ফেলেছে, তা পুষিয়ে নিতে চায় নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগাম টানার মধ্য দিয়ে।

এছাড়া আত্তীকরণের আওতায় আরও ৩ প্রতিষ্ঠান; সব বৈদ্যুতিক যান এক মডেলের হবে; ক্লিনিকেও রোগী দেখা বন্ধ, বাড়ছে দুর্ভোগ; সিলেট অঞ্চলে গ্যাসের বড় মজুদ আবিষ্কারের জোরালো সম্ভাবনা; গুলশান বনানী লেক সংরক্ষণ না হলে জলাবদ্ধতার শঙ্কা; পাঁচ সিটিতে নৌকার মাঝি কারা সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।

Link copied