এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং খুলে দেওয়ার আহ্বান ওলামাদের

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ জুন ২০২১, ২৩:২২


এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং খুলে দেওয়ার আহ্বান ওলামাদের

এতিম, গরীব, অনাথ ও অসহায় ছাত্র-ছাত্রীদের কথা চিন্তা করে অবিলম্বে কওমি মাদরাসাসহ এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং খুলে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ।

 শুক্রবার (১১ জুন) এক যৌথ বিবৃতিতে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি আল্লামা নুরুল হুদা ফয়েজী ও সাধারণ সম্পাদক মাওলানা গাজী আতাউর রহমান এ আহ্বান জানান।

যৌথ বিবৃতিতে তারা বলেন, করোনার অজুহাতে দেশের কওমি মাদরাসাগুলো বন্ধ থাকার কারণে ছাত্র, শিক্ষক ও অভিভাবক সবাই চরমভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে।

তারা আরও বলেন, দেশের প্রায় প্রতিটি কওমি মাদরাসার এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং রয়েছে। লিল্লাহ বোর্ডিংয়ে লাখ লাখ এতিম, গরীব, অসহায় ও অনাথ শিক্ষার্থীদের ফ্রি থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়। সমাজের বিত্তবান মানুষের যাকাত, ফিতরা ও অনুদানে পরিচালিত লিল্লাহ বোর্ডিংয়ের মাধ্যমে কওমি মাদরাসাগুলো এই বিশাল দায়িত্ব পালন করে থাকে।

করোনার অজুহাতে মাদরাসাগুলোর পাশাপাশি মাদরাসা সংশ্লিষ্ট এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংগুলো বন্ধ রয়েছে। এতে সবচেয়ে বেশি বিপদে পড়েছে দরিদ্র অসহায় ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকরা।

মাদরাসাগুলোর লিল্লাহ বোর্ডিং খুলে না দিলে উদ্ভূত সামাজিক বিপর্যয় এবং অমানবিক পরিস্থিতির দায় সরকারকেই বহন করতে হবে বলেও সতর্ক করেন তারা।

জেইউ/ওএফ

Link copied