জলবায়ু পরিবর্তন খাতে অর্থায়ন বাড়াচ্ছে এডিবি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৩ অক্টোবর ২০২১, ১০:২৫ এএম


জলবায়ু পরিবর্তন খাতে অর্থায়ন বাড়াচ্ছে এডিবি

উন্নয়নশীল সদস্য দেশগুলোকে জলবায়ু পরিবর্তন খাতে ১০০ বিলিয়ন ডলার দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। জলবায়ু খাতে ২০১৯ থেকে ২০৩০ সাল পর্যন্ত এ ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন করবে এডিবি। 

বুধবার (১৩ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। এজন্য বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে বিশ্বের উন্নত দেশগুলোকে জলবায়ু অর্থায়নের জন্য আহ্বান জানানো হচ্ছে। ২০৩০ সালের মধ্যে এডিবি নিজস্ব তহবিল থেকে জলবায়ু অর্থায়নে ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করেছে।

এডিবি জানায়, ২০১৮ সালে এডিবি জলবায়ু খাতে ৭৫ বিলিয়ন ডলার ব্যয় করার ঘোষণা দিয়েছিল। যা পরবর্তীতে বেড়ে ৮০ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়। আজকের ঘোষণা অনুযায়ী এই অর্থ ১০০ বিলিয়ন ডলারে উন্নীত করা হয়েছে। জলবায়ু পরিবর্তন চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবি প্রচেষ্টা অব্যাহত আছে। বর্তমানে করোনাভাইরাস মহামারি এবং জলবায়ু সংকটের আন্তঃসম্পর্কিত চ্যালেঞ্জ মোকাবিলা করে সবুজ, স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক পুনরুদ্ধারের জন্য সাহসী পদক্ষেপ নিচ্ছে এডিবি।

এসআর/এসকেডি

Link copied