আইনজীবীদের চোখে এক বছরে ঢাকা পোস্ট

Mahidi Hasan Dalim

১৬ ফেব্রুয়ারি ২০২২, ১০:১৭ এএম


আইনজীবীদের চোখে এক বছরে ঢাকা পোস্ট

দেশের শীর্ষ নিউজ পোর্টাল ‘ঢাকা পোস্ট’ প্রথম বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পা দিল। আজ (১৬ ফেব্রুয়ারি) এর প্রথম বর্ষপূর্তি। প্রতিষ্ঠানটির এক বছরের পথচলার মূল্যায়ন করেছেন দেশের বিশিষ্ট আইনজীবীরা। তারা বলছেন, দ্রুত বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে ঢাকা পোস্ট অল্প সময়ে বাংলাদেশে শক্ত অবস্থান তৈরি করতে পেরেছে। পাশাপাশি জয় করে নিয়েছে লাখো পাঠকের হৃদয়। আগামী দিনের পথচলায় পরামর্শও দিয়েছেন তারা।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, প্রথমেই ঢাকা পোস্টকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি। ঢাকা পোস্ট তার প্রকাশকালের শুরু থেকেই দেশের সংবাদপত্র জগতে গুরুত্বপূর্ণ ও ইতিবাচক ভূমিকা রেখে চলেছে। বিশেষ করে স্বাধীনতার পক্ষে, সাধারণ মানুষের পক্ষে এবং মানুষের অধিকার আদায়ে উল্লেখযোগ্য ভূমিকা  রাখছে।

‘আমি ঢাকা পোস্ট পরিবারকে অসংখ্য ধন্যবাদ জানাই। বর্ষপূর্তিতে আশা করব, নিউজ পোর্টালটি স্বাধীনতার পক্ষে, মুক্তিযুদ্ধের পক্ষে এবং দেশের সরকারের স্থিতিশীলতার পক্ষে কাজ করে যাবে। পাশাপাশি দেশের উন্নয়ন, ভাল কাজের প্রশংসা, সমাজের ইতিবাচক দিকগুলো তুলে ধরবে।’

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর বলেন, ঢাকা পোস্ট আমার প্রিয় অনলাইন নিউজ পোর্টাল। ল্যাপটপে সবসময় ঢাকা পোস্ট খুলে রাখি। আইনাঙ্গন ও সুপ্রিম কোর্টের সব খবর সবার আগে ঢাকা পোস্টে প্রকাশ হয়। ঢাকা পোস্টের রিপোর্টাররাও খুব পরিশ্রমী। ঘুরে ঘুরে সংবাদ সংগ্রহের পাশাপাশি অজানা তথ্য বের করে আনেন তারা। আমি ঢাকা পোস্টের বর্ষপূর্তিতে শুভেচ্ছা জানাই।

দুদকের প্রধান আইনজীবী খুরশীদ আলম খান বলেন, ঢাকা পোস্ট এক বছর পার করেছে জেনে ভালো লাগছে। এ সময়ে তারা তাদের অবস্থান পাকাপোক্ত করে নিয়েছে। তবে, ঢাকা পোস্টে যে পরিমাণ দুর্নীতির খবর আশা করেছিলাম, তা পাইনি। আশা করি, ঢাকা পোস্ট আরও এগিয়ে যাবে। সমাজের রন্ধ্রে রন্ধ্রে যে দুর্নীতি, সেসব খবর আরও বেশি করে তুলে আনবে। সংবাদ পরিবেশনে আরও বৈচিত্র্য নিয়ে আসবে। বর্ষপূর্তিতে এটাই আমার প্রত্যাশা।

আইনাঙ্গনের সব খবর সবার আগে ঢাকা পোস্টে পাওয়া যায়— উল্লেখ করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, ঢাকা পোস্টের সবচেয়ে আলোচিত দিকটি হলো, আইন-আদালত বিষয়ক যেকোনো সংবাদ সবার আগে এখানে পাওয়া যায়। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে তারা।

‘আইনের ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয়গুলোও ঢাকা পোস্টে বিশ্লেষণ করা হয়। ফলে সহজেই পাঠক তা বুঝতে পারে। নিউজ পোর্টালটির বর্ষপূর্তিতে আমার পক্ষ থেকে এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত সকলকে শুভেচ্ছা জানাই। ঢাকা পোস্টের কাছে প্রত্যাশা থাকবে, গত এক বছরে ঢাকা পোস্ট যেভাবে তার বস্তুনিষ্ঠতা বজায় রেখেছে, ভবিষ্যতেও সেটা অব্যাহত থাকবে। বিশেষ করে, ফ্রি মিডিয়ার এ যুগে সবাই তাৎক্ষণিক সঠিক ও নির্ভুল সংবাদ জানতে চায়। ঢাকা পোস্ট এক্ষেত্রে অতীতের মতো সজাগ দৃষ্টি রাখবে বলে আমি বিশ্বাস করি। প্রতিষ্ঠানটির সাংবাদিক, কলাকুশলী, মালিক, প্রকাশক ও সম্পাদক সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি।’

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরসেদ বলেন, ঢাকা পোস্ট পজিটিভ নিউজ পরিবেশন করে। সবার আগে আইনাঙ্গনের সঠিক নিউজ প্রকাশ করে তারা। আগামী দিনেও ঢাকা পোস্ট তথ্য যাচাই করে সঠিক খবর প্রকাশ করবে— এমন প্রত্যাশা রইল।

জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু বলেন, ‘সত্যি কথা বলতে আইনাঙ্গনের সব এক্সক্লুসিভ ঘটনা, নিউজের পেছনের ঘটনা জানতে ঢাকা পোস্টের অপেক্ষায় থাকি। গত এক বছরে ঢাকা পোস্ট দুই যুগের সক্ষমতা দেখিয়েছে। ব্যতিক্রমী ও অনুসন্ধানী প্রতিবেদন ঢাকা পোস্টকে এ অবস্থানে এনে দিয়েছে। আগামী দিনে তাদের কাছে প্রত্যাশাও বেড়েছে। খবরের অন্তরালের খবর, গবেষণাধর্মী ও জনস্বার্থমূলক খবর তারা বেশি বেশি পরিবেশন করবে— এমন প্রত্যাশা রইল ঢাকা পোস্টের কাছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ট্রেজারার ও রাজশাহী ইউনিভার্সিটি ল’ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (রুলা) প্রেসিডেন্ট অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি বলেন, আমি নিয়মিত ঢাকা পোস্টকে অনুসরণ করি। সমসাময়িক সব সংবাদের মাধ্যম এটি।

‘দ্রুত ও সঠিক তথ্য পরিবেশনই নয়, আইনাঙ্গনের মানুষ বিশেষ করে আইনজীবীদের ইতিবাচক দিকগুলো তুলে ধরে ঢাকা পোস্ট। যেটা এ অঙ্গনের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে। আমি মনে করি ঢাকা পোস্ট তার পেশাদারিত্ব বজায় রেখে সংবাদ পরিবেশন অব্যাহত রাখবে। প্রতিষ্ঠানটির বর্ষপূর্তিতে আমার শুভেচ্ছা ও ভালোবাসা রইল।’

ইভ্যালি পরিচালনা বোর্ডের সদস্য ও ঢাকা ইউনিভার্সিটি এল এল এম লইয়ার্স অ্যাসোসিয়েশনের (ডুলা) সাধারণ সম্পাদক ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ বলেন, এক বছরে ঢাকা পোস্টের অর্জন ঈর্ষণীয়। আমাদের যে প্রত্যাশা ছিল, প্রতিষ্ঠানটি তা পূরণে দুর্দান্ত গতিতে এগিয়ে চলছে। সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনেও ঢাকা পোস্ট অনন্য। আগামীতেও তারা এ ধারা অব্যাহত রাখবে— এমন প্রত্যাশা রইল।
 
এমএইচডি/আরএইচ/এমএআর/ওএফ

টাইমলাইন

Link copied