তিন আসনে প্রত্যাশী ৯৪, দুটিতে এগিয়ে পরিবার

Amanullah Aman

১১ জুন ২০২১, ২০:৪১


তিন আসনে প্রত্যাশী ৯৪, দুটিতে এগিয়ে পরিবার

শূন্য হওয়া তিন সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ৯৪ জন

জাতীয় সংসদের তিনটি আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে আবেদনপত্র সংগ্রহ করেছেন ৯৪ জন। এ তিন আসনে দলীয় মনোনয়ন চূড়ান্ত করতে আগামীকাল শনিবার বসছে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ড। ওই সভায় দলীয় প্রার্থী চূড়ান্ত করা হবে।

আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের দুই সদস্যের সঙ্গে কথা বলে জানা যায়, প্রয়াত তিন সংসদ সদস্যের পরিবারের সদস্যরা আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। তিনটি আসনের মধ্যে দুটিতে প্রয়াত সংসদ সদস্যদের পরিবার থেকেই মনোনয়ন দেওয়া হতে পারে। অপর একটিতে দলের একটি শাখার গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা এক নেতাকে মনোনীত করা হতে পারে দলীয় প্রার্থী হিসেবে।

৪ থেকে ৯ জুন পর্যন্ত ঢাকা-১৪ আসনে ৩৪ জন, সিলেট-৩ আসনে ২৫ জন এবং কুমিল্লা-৫ আসনে ৩৫ জন আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক সায়েম খান জানান, গত ৪ থেকে ৯ জুন পর্যন্ত ঢাকা-১৪ আসনে ৩৪ জন, সিলেট-৩ আসনে ২৫ জন এবং কুমিল্লা-৫ আসনে ৩৫ জন আওয়ামী লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আগামীকাল শনিবার সকাল ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হবে।

dhakapost
প্রয়াত আবদুল মতিন খসরুর আসনে মনোনয়নপ্রত্যাশী স্ত্রী-ছেলে-মেয়ে ও ভাই

দলটির মনোনয়নপত্র সংগ্রহকারীদের তালিকা থেকে দেখা যায়, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য থেকে শুরু করে দলের বিভিন্ন স্তরের ও পর্যায়ের নেতাকর্মীরা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আওয়ামী লীগের বিদেশ শাখার নেতা, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা, আইনজীবী, সাবেক ছাত্রনেতা, দলের প্রাথমিক সদস্যও দলীয় মনোনয়নপ্রত্যাশী।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান ঢাকা পোস্টকে বলেন, আওয়ামী লীগে অনেক যোগ্য ক্যান্ডিডেট (প্রার্থী) আছেন। মনোনয়ন বোর্ড বসবে। দলীয় নেতাদের মধ্যে যারা ত্যাগী ও নিবেদিত প্রাণ, তাদের মধ্য থেকেই মনোনয়ন দেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের একাধিক নেতা ঢাকা পোস্টকে বলেন, বিভিন্ন কারণে আওয়ামী লীগে মনোনয়নপ্রত্যাশীদের সংখ্যা বাড়ছে। কারণগুলোর মধ্যে রয়েছে- দীর্ঘদিন আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় অনেকেই ব্যবসা-বাণিজ্য করে টাকা-পয়সার মালিক হয়েছেন। অনেকেই নাম ফোটানোর জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মনোনয়নপ্রত্যাশীদের গণভবনে ডাকা হতে পারে— এ উছিলায় নেত্রীর (আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা) সাক্ষাৎ হবে, এমন আশায়ও অনেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

dhakapost
ঢাকা-১৪ আসনের প্রয়াত সংসদ সদস্য আসলামুল হক। এ আসনে তার স্ত্রীসহ মনোনয়নপ্রত্যাশী অনেকে

তাদের ভাষ্যানুযায়ী, অনেকেই আবার মনোনয়নপত্র সংগ্রহ করেছেন নিজের পছন্দের প্রার্থীকে দলীয় মনোনয়ন পেতে সমর্থন দেওয়ার জন্য। দলের মূল মনোনয়নপ্রত্যাশী কাউকে কাউকে টাকা দিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করিয়েছেন নিজের গ্রুপকে প্রতিপক্ষের চেয়ে শক্তিশালী দেখানোর জন্য। কেউ কেউ স্থানীয় পর্যায়ে নিজের অবস্থান দৃঢ় করতে কিংবা দলের কাছে নিজের গুরুত্ব তুলে ধরতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। 

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এ প্রসঙ্গে বলেন, রাজনীতির মাঠে আওয়ামী লীগের বিকল্প শক্তির তেমন অবস্থান নেই। বিরোধী যারা আছেন, তাদের সাংগঠনিক ও জনসমর্থনে দুর্বলতা আছে। এ কারণে অনেকের মধ্যেই এমন ধারণা তৈরি হয়েছে যে, মনোনয়ন পেলেই জয় সুনিশ্চিত।

‘যদি মনোনয়ন পাওয়া যায়, তাহলে সংসদ সদস্য হওয়া নিশ্চিত। সবারই স্বপ্ন থাকে রাজনীতি করে জনগণের সেবা করার। আর জনগণের সেবা করতে হলে জনপ্রতিনিধি হতে হবে। এজন্য নির্বাচনের প্রতি আগ্রহ থাকাটা স্বাভাবিক’- বলেন মাহবুব-উল আলম হানিফ।

dhakapost
সিলেট-৩ আসনের প্রয়াত সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। এ আসনেও তার স্ত্রী মনোনয়নপ্রত্যাশী

গত ১৪ এপ্রিল মারা যান সাবেক আইনমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু। তার মৃত্যুতে শূন্য হয় কুমিল্লা-৫ আসন। গত ৪ এপ্রিল সংসদ সদস্য আসলামুল হকের মৃত্যুতে শূন্য হয় ঢাকা-১৪ আসন। এছাড়া গত ১১ মার্চ মারা যান সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী। তার মৃত্যুতে শূন্য হওয়া আসনটিতে মনোনয়নপ্রত্যাশী তার স্ত্রী ফারজানা সামাদ চৌধুরী।

এইউএ/এমএআর/

Link copied