মালয়েশিয়ায় বিএডিসির ১১১ টন আলু রফতানি

Dhaka Post Desk

আহমাদুল কবির, মালয়েশিয়া

০৭ এপ্রিল ২০২১, ২০:৫০

মালয়েশিয়ায় বিএডিসির ১১১ টন আলু রফতানি

বগুড়া, পঞ্চগড় ও সিরাজগঞ্জ থেকে ডায়মন্ড জাতের আলু সংগ্রহ করে বিএডিসি

কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) মাধ্যমে উৎপাদিত আলু মালয়েশিয়ায় রফতানি শুরু হয়েছে। পুরো প্রক্রিয়া তত্ত্বাবধান করেছে মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন। এখন পর্যন্ত ১১১ টন ডায়মন্ড জাতের আলু দেশটিতে রফতানি করা হয়েছে।

বুধবার (৭ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন জানায়, গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশের রফতানিকারক প্রতিষ্ঠান ন্যানো গ্রুপ ও বিএডিসির মধ্যে এ নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় মালয়েশিয়ার আমদানিকারক প্রতিষ্ঠান মাইডিন মালয়েশিয়া, চিন হুয়াত ট্রেডিং ও টেনবিলি গ্রুপ এ পর্যন্ত ৪টি কনটেইনারের মাধ্যমে ১১১ টন ডায়মন্ড জাতের আলু আমদানি করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবারই প্রথম বিএডিসি মালয়েশিয়ায় আলু রফতানি করেছে। এসব আলু বগুড়া, পঞ্চগড় ও সিরাজগঞ্জ থেকে সংগ্রহ করা হয়েছে। মানসম্মত বীজ আলু উৎপাদন, সংরক্ষণ ও কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের আওতায় চুক্তিবদ্ধ চাষ বা কনট্রাক্ট ফার্মিংয়ের মাধ্যমে ডায়মন্ড জাতের উৎপাদন করে বিএডিসি।

dhakapost
চারটি কনটেইনারে ১১১ টন আলু রফতানি করা হয়

বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর মো. রাজিবুল আহসান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে মালয়েশিয়ায় ৯.১ মিলিয়ন মার্কিন ডলারের আলু রফতানি করে বাংলাদেশ। দেশটিতে আলুর পাশাপাশি অন্যান্য কৃষিপণ্য রফতানিও সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ অর্থবছরের প্রথম আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) মালয়েশিয়ায় বাংলাদেশের কৃষিপণ্য রফতানি পূর্ববর্তী বছরের তুলনায় ৬০ মিলিয়ন ডলার অতিক্রম করে। মালয়েশিয়ায় বাংলাদেশের বাঁধাকপি রফতানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। কৃষিপণ্যের সঙ্গে অন্যান্য প্রচলিত ও অপ্রচলিত পণ্য রফতানি সম্প্রসারণে বাংলাাদেশ হাইকমিশনের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এসকেডি

Link copied