কুয়েতে বাংলাদেশিদের ঈদ উদযাপন

Dhaka Post Desk

সাদেক রিপন, কুয়েত প্রতিনিধি

১৪ মে ২০২১, ১২:৩০ এএম


কুয়েতে বাংলাদেশিদের ঈদ উদযাপন

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সঙ্গে মিল রেখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উদযাপন করেছে কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। কুয়েত সরকারের নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশিরা-সহ বিভিন্ন দেশের প্রবাসীরা ঈদুল ফিতর উদযাপন করেছেন। 

স্থানীয় সময় সকাল ৫টা ১২ মিনিটে ১৫০০টি মসজিদের পাশাপাশি ঈদগাহেও ঈদের জামাত অনুষ্ঠিত হয়। গতবছর করোনার প্রকোপ বেশি থাকায় ঈদের নামাজ জামাতে আদায়ে নিষেধাজ্ঞা ছিল। তাই ঈদের নামাজ বাসায় পড়তে হয়েছিল। এ বছর জামাতে ঈদের নামাজ আদায়ের অনুমতি দেয় কুয়েত সরকার।

দেশটিতে করোনার নতুন ধরন শনাক্ত হওয়ায় ৭ মার্চ থেকে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত কারফিউ ঘোষণা করা হয়। করোনা সংক্রমণ কমে যাওয়ায় গত সোমবার দেশটির মন্ত্রিপরিষদের বৈঠকে ঈদের দিন থেকে কারফিউ তুলে নেওয়া সিদ্ধান্ত হয়। কুয়েতের ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, নামাজের জন্য ১৫ মিনিট সময় নির্ধারণ করে দেওয়া হয়। 

dhakapost

এদিকে জামাতে ঈদের নামাজ আদায় করতে পেরে আনন্দিত প্রবাসী বাংলাদেশিরা। তারা ঈদের নামাজ শেষে কোলাকুলি করেন এবং একে অন্যের সঙ্গে মেতে উঠেন গল্প আড্ডা আর আলাপচারিতায়। সুখ-দুঃখের খোঁজ খবর নেওয়ার মাধ্যমে একে অন্যের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে দেখা যায় প্রবাসীদের। ঈদে পাঁচ দিন সরকারি ছুটি থাকায় ঈদ জামাত শেষে পরিচিত বন্ধু-বান্ধব মিলে একে অন্যের বাসায় খাওয়া দাওয়া ও সমুদ্র পাড়ে, পার্ক ও বিনোদন কেন্দ্রগুলোতে ঘুরতে বের হন অনেকে। 

ঈদ উপলক্ষে কুয়েত প্রবাসী বাংলাদেশি আরিফ-আমেনার আয়োজনে উপস্থিত হন অনেকে। ওই আয়োজনে উপস্থিত ছিলেন শওকত-সাথী, আতিক-মিরা, লতিফ-সোনিয়া। এছাড়া কুয়েত প্রবাসী সংবাদকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন মঈনউদ্দিন সুমন, আ হ জুবেদ, মোহাম্মদ জালাল উদ্দিন, শরীফ মিজান ও সাদেক রিপন প্রমুখ।

আরিফ-আমেনা বলেন, করোনা পরিস্থিতির সার্বিক উন্নতি হওয়ায় কুয়েত সরকার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে কারফিউ তুলে দেওয়ায় বন্ধু বান্ধব মিলে জামাতে ঈদের নামাজ আদায় করলাম। করোনার কারণে অনেক দিন হলো সবার সঙ্গে দেখা সাক্ষাৎ হয় না। অনেক দিন পর প্রবাসী পরিবারগুলো মিলে এক সঙ্গে খাওয়া দাওয়া, আড্ডা ও ঈদের আনন্দ ভাগাভাগি করলাম। ঈদে দেশে আত্মীয়-স্বজন পাশে না পাওয়ার শূন্যতা পূর্ণ হলো। গতবার কারফিউর কারণে ঘরে ঈদের নামাজ পড়তে হয়েছিল। মহান আল্লাহ যেন আমাদের এই মহামারি থেকে দ্রুত মুক্তি দেন। সবকিছু যেন আগের মতো স্বাভাবিক অবস্থায় ফিরে আসে এই প্রার্থনা আমাদের।

এসএসএইচ

Link copied