মালয়েশিয়ায় পুনরুদ্ধার কর্মসূচিতে প্রায় আড়াই লাখ অভিবাসীর নিবন্ধন

Dhaka Post Desk

আহমাদুল কবির, মালয়েশিয়া

০৬ জুলাই ২০২১, ০৩:১৬ পিএম


মালয়েশিয়ায় পুনরুদ্ধার কর্মসূচিতে প্রায় আড়াই লাখ অভিবাসীর নিবন্ধন

দাতুক ওয়ান আহমদ ডাহলান আবদুল আজিজ

মালয়েশিয়ায় রিটার্ন ও শ্রম পুনরুদ্ধার কর্মসূচিতে নিবন্ধন করেছেন ২ লাখ ৪৮ হাজার ৮৩ জন অবৈধ অভিবাসী। অবৈধ অভিবাসীদের জন্য জাতীয় কোভিড-১৯ টিকাদান কর্মসূচি (পিক) শেষ না হওয়া পর্যন্ত পুনরুদ্ধার পরিকল্পনার মেয়াদ বাড়ানোর বিষয়ে একমত হয়েছে মন্ত্রিপরিষদ। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ টিকাদান কর্মসূচি চলবে।  

সোমবার (৫ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল দাতুক ওয়ান আহমদ ডাহলান আবদুল আজিজ এক বিবৃতিতে বলেন, ২৩ জুন বৈঠকে পুনরুদ্ধার পরিকল্পনার মেয়াদ বাড়ানোর বিষয়ে একমত হয়েছে মন্ত্রিপরিষদ। 

তিনি জানান, বৈঠকে সংশ্লিষ্ট রাজ্য সরকারের অনুমোদন সাপেক্ষে পুনর্বিবেচনার মেয়াদ বাড়ানো বিষয়ে সম্মত হয় মন্ত্রিপরিষদ। 

বৈধ বিদেশি কর্মী হিসেবে দেশে অবৈধ অভিবাসীদের পরিচালনা ও নিয়ন্ত্রণের পরিকল্পনায় রয়েছে রিটার্ন পুনরুদ্ধার (রিক্যালিব্রেশন) প্রোগ্রাম এবং শ্রম পুনরুদ্ধার প্রোগ্রাম। পরিকল্পনাটি প্রাথমিকভাবে ২০২০ সালের ১৬ নভেম্বর থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত কার্যকর করা হয়েছিল।

ওয়ান আহমদ ডাহলান বলেছেন, ১ জুলাই পর্যন্ত মোট ২ লাখ ৪৮ হাজার ৮৩ জন অবৈধ অভিবাসী এই পরিকল্পনার আওতায় নিবন্ধন করেছেন। এর মধ্যে ৯৭ হাজার ৮৯২ জন রিটার্ন পুনরুদ্ধার প্রোগ্রামের আওতায় তাদের নিজ দেশে ফিরে যেতে নিবন্ধন করেছেন এবং শ্রম পুনরুদ্ধার প্রোগ্রামের অধীনে ১ লাখ ৪৯ হাজার ৮৮৯ জন বৈধতায় নিবন্ধিত হয়েছেন।

এইচকে

Link copied