উৎসব আনন্দে জমজমাট মিশিগানের শিব মন্দির

Dhaka Post Desk

চিন্ময় আচার্য্য

১২ অক্টোবর ২০২১, ০৭:৪৪ পিএম


উৎসব আনন্দে জমজমাট মিশিগানের শিব মন্দির

যুক্তরাষ্ট্রের মিশিগানের ওয়ারেন সিটিতে নবপ্রতিষ্ঠিত শিব মন্দিরে (টেম্পল অব জয়) চলছে শারদীয় দুর্গোৎসব। 

রোববার দুর্গোৎসবের দ্বিতীয় দিনে বিশেষ পূজা, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ করা হয়। সেই সাথে জমজমাট আয়োজনে ছিল ফ্যাশন শো, নাচ, গান, কবিতা পাঠ, ধামাইল প্রভৃতি। 

কবিতায় শারোৎসব ‘কাব্য জলসা’র মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। কবিতা আবৃত্তি করেন ড. দেবাশীষ মৃধা, দেবাশীষ দাশ, অজিত দাশ, সৌরভ চৌধুরী, অলক চৌধুরী, চন্দনা বানার্জী, শ্রেয়া চৌধুরী এবং প্রতিভা চৌধুরী।

এরপর শুরু হয় স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা। সমবেত কণ্ঠে আগমনী সঙ্গীত পরিবেশন করেন চিনু মৃধা, অজিত দাস, সুস্মিতা চৌধুরী, স্বদেশ সরকার, অতুল দস্তিদার, সঙ্গীতা পাল, সুপর্না চৌধুরী, রুপাঞ্জলী চৌধুরী, পৃথি দেব, প্রতিভা কপালী, আবীর চক্রবর্তী শিমুল, অসিত বরণ চৌধুরী, অশোক দাশ ও বাবুল পাল।

একক সঙ্গীত পরিবেশন করেন রতন হাওলাদার, চিনু মৃধা, অমিতা মৃধা, শ্রদ্ধা হাওলাদার, নন্দিতা ঘোষ, পৃথি দেব, অর্ঘ চৌধুরী, অভিষেক চৌধুরী, অনিন্দিতা চৌধুরী ও নিবেদিতা চৌধুরী। তবলায় ছিলেন আবির চক্রবর্তী শিমুল। অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন মৌরাজ অংকন। নৃত্য পরিবেশন করেন  শ্রুতি হাওলাদার ও স্নেহা হাওলাদার, রিয়া রায়, কৃষ্টি পাল।

অনুষ্ঠানে বেহালা বাজিয়ে শোনান সামান্তা চৌধুরী মেঘা ও প্রজিতা বিশ্বাস। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৌরভ চৌধুরী। রোববার সাপ্তাহিক ছুটির দিন থাকায় ভক্তদের উপচেপড়া ভিড় ছিল।  

এদিন সবাই একই রঙের পোশাক পরেন। পুরুষরা পরেন ঐতিহ্যবাহী পাঞ্জাবী এবং নারীরা শাড়ি। এই পোষাকে দম্পতিরা ফ্যাশন শোতে অংশ নেন। নানা রঙে পাগড়িও দেখা গেছে অনেকের মাথায়।

অনুষ্ঠান চলাকালে মন্দির পরিদর্শনে আসেন মিশিগান কালিবাড়ির প্রেসিডেন্ট শ্যামা হালদার, পুরোহিত দুর্গা শংকর চক্রবর্তীসহ অন্যরা। মন্দির পরিদর্শনে এসে শ্যামা হালদার ওয়ারেন সিটিতে সুন্দর একটি মন্দির প্রতিষ্ঠার জন্য শিব মন্দিরের দাতা বিশিষ্ট চিকিৎসক ডা. দেবাশীষ মৃধা ও তার স্ত্রী চিনু মৃধাকে ধন্যবাদ জানান। তারা প্রতিমা দর্শনের পর সেখানে বেশ কিছু সময় অবস্থান করেন। 

গতকাল সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যায় দেবীর বোধন শেষে ষষ্ঠীপূজার মধ্যে দিয়ে মিশিগানে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ওয়ারেন সিটির শিব মন্দির, ডেট্রয়েট দুর্গা টেম্পল এবং ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়িতে বোধন এবং ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গোৎসবের মূল পূজা শুরু হয়েছে। এছাড়াও মিশিগানের ট্রয়, ক্যান্টন, পন্টিয়াক সিটিসহ অন্যান্য সিটিতে অবাঙালি হিন্দুরা মেতে ওঠেন নবরাত্রিতে।

পূজাকে ঘিরে ডেট্রয়েট দুর্গা টেম্পল এবং ওয়ারেন সিটির মিশিগান কালীবাড়িতে ধর্মীয় আনুষ্ঠানিকতা ছাড়াও নাচ, গান, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটকের আয়োজন করা হয়। মন্দিরে মন্দিরে বানোনো হয় তোরণ। করা হয় আলোকসজ্জ্বা। বাহারি সাজে সাজানো হয় মন্দিরগুলো। শারদীয় দুর্গোৎসবে মিশিগানে বেশ কজন অতিথি শিল্পীর আগমন ঘটেছে। পূজা জুড়ে তারা মিশিগান মাতাবেন গানে গানে। ইতোমধ্যে স্থানীয় পূজা কমিটিগুলো আগত শিল্পীদের নাম ঘোষণা করেছে। 

এনএফ

Link copied