মালয়েশিয়ায় প্রবাসী নারী উদ্যোক্তা রিনির নিরলস সংগ্রাম

Dhaka Post Desk

আহমাদুল কবির, মালয়েশিয়া

২৯ ডিসেম্বর ২০২১, ০৭:০৩ পিএম


মালয়েশিয়ায় প্রবাসী নারী উদ্যোক্তা রিনির নিরলস সংগ্রাম

তাহমিনা বারী রিনি। মালয়েশিয়া প্রবাসী। তিনি পিএইচডি করছেন দেশটির শীর্ষ বিদ্যাপীঠ আইআইইউএম থেকে। অর্থনৈতিক মুক্তির তাগিদে নিত্যদিন ঘরে-বাইরে পুরুষের যেমন নিরলস সংগ্রাম চলছে, স্বাবলম্বী হওয়ার দৌড়ে তেমনি পিছিয়ে নেই নারীরাও।

মালয়েশিয়ায় নারী উদ্যোক্তা রিনিও সেই সংগ্রামীদের একজন। লেখাপড়ার পাশাপাশি রিনি’স কিচেন নামে গড়ে তুলেছেন একটি (অনলাইন ক্যাটারিং) প্লাটফর্ম। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) আলোচনায় উঠে আসে তার সফলতার গল্প।

Dhaka Post

রিনি জানান, তিনি ২০১৩ সালে মালয়েশিয়া আসেন। পরে কর্মহীন থাকতে ভালো লাগত না। তাই প্রথমে ২০১৬ থেকে মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশনের মাধ্যমে নিজেকে যুক্ত করেন সাংস্কৃতিক অঙ্গনে। সঙ্গে চলে পড়াশোনা। পিএইচডি শুরু করেন ২০১৯ সাল থেকে।

Dhaka Post

তিনি জানান, পরে নারীদের নিয়ে কিছু করার তাগিদে রিনি’স কিচেন হিসেবে ক্যাটারিং ব্যবসা শুরু করেন ২০১৯ সালের সেপ্টেম্বরে। রিনি’স কিচেনে বাংলাদেশি সব ধরনের খাবার রান্না করা হয়। অনলাইনে প্রতিদিন প্রচুর অর্ডার আসে। ইতোমধ্যেই মালয়েশিয়ায় রিনিস কিচেন সুনাম কুড়িয়েছে।  

Dhaka Post

পরবর্তীতে দেশের সঙ্গে নিজেকে নিবিড়ভাবে জড়িয়ে রাখার উদ্দেশ্য নিয়ে নিজেকে যুক্ত করেন মিডিয়াতে। দায়িত্বে রয়েছেন রেডলাইভ নিউজডটকম-এর সম্পাদক হিসেবে। এছাড়া বাংলাদেশ স্টুডেন্ট রিপ্রেজেন্টেটিভ কাউন্সিল মালয়েশিয়া (বিএসআরসিএম) সাংস্কৃতিক সম্পাদক, বিএসইউএমের নির্বাহী সদস্য, মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশনের (এমবিএ) নির্বাহী সদস্য, আইআইবিএফের (আইআইইউএম) সাধারণ সম্পাদকেরও দায়িত্ব পালন করছেন।

Dhaka Post

দেশে থাকা অবস্থায় সাংস্কৃতিক অঙ্গনে সক্রিয় ছিলেন রিনি। মিডিয়াতে বিবি রাসেলের মডেল হিসেবে এবং একজন সফল মডেল হিসেবে সবাই জানত। এছাড়া দেশের স্বনামধ্য ব্যক্তিদের সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছে রিনির।

Dhaka Post

দেশে-বিদেশে মিলিয়ে দক্ষ সহযোগী হিসেবে ৬০ জনের অধিক তার সঙ্গে কাজ করছেন, জানান রিনি।

সাফল্যের প্রশ্নে তিনি বলেন, সফলতা সব কিছুতেই পেয়েছি। সব সম্ভব হয়েছে স্বামী শিপলুর সহযোগিতার কারণে।

ওএফ

Link copied