মালয়েশিয়ায় মুন্নু সিরামিক নিয়ে ক্রাউন বিজনেস কনফারেন্স

Dhaka Post Desk

আহমাদুল কবির, মালয়েশিয়া

২৩ জানুয়ারি ২০২২, ০৪:৩২ এএম


মালয়েশিয়ায় মুন্নু সিরামিক নিয়ে ক্রাউন বিজনেস কনফারেন্স

মালয়েশিয়ায় বাংলাদেশের মুন্নু সিরামিক বিপণনে অনুষ্ঠিত হলো ক্রাউন বিজনেস কনফারেন্স। শনিবার দেশটির পুত্রজায়া এভারলি হোটেল বল রোমে অনুষ্ঠিত কনফারেন্সে বিস্তর আলোচনা করেন মুন্নু মালয়েশিয়া এসডিএন বিএইচডির সিইও ও ডিরেক্টর মাহবুব আলম শাহ।

কনফারেন্সে উপস্থিত ছিলেন, দাতুক ড. দারিন গুহ, দাতুক গুনাহলাম সুব্রামানিয়াম, জাফর হোসাইন, লি কিম সুন, হাজী আসবুল্লাহ, মারুফ, তাজ উদ্দিন, জাইতন, দাতুক তুয়ান সেরি তুয়ান কুনিং প্রমুখ।

বাংলাদেশ থেকে বাণিজ্যিকভাবে মালয়েশিয়ায় প্রথমবারের মতো গত বছরের ডিসেম্বর থেকে সিরামিক পণ্য আমদানি ও বিপণন শুরু করে মুন্নু মালয়েশিয়া এসডিএন বিএইচডি।
 
গত ১ ডিসেম্বর দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সঙ্গে সংশ্লিষ্টরা সৌজন্য সাক্ষাৎ করে সিরামিক পণ্য বাজারজাতকরণে বিস্তর আলোচনা করেন। আলোচনা শেষে বাংলাদেশের সিরামিক পণ্যের উদ্বোধন করেন হাইকমিশনার। 

১৯৭২ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যকার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর ২০১৭-১৮ অর্থবছরে যেখানে মালয়েশিয়াতে বাংলাদেশের মোট রফতানি ছিল ২৩২ দশমিক ৪২ মিলিয়ন মার্কিন ডলার। সেখানে রফতানি বাজার ধীরে ধীরে  সম্প্রসারিত হয়ে ২০১৮-১৯ অর্থ বছরে প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ২৭৭ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়।

মালয়েশিয়ার বাজারে সিরামিকের পাশাপাশি বাংলাদেশের পোশাক শিল্প, হিমায়িত মাছ, কাঁকড়া, পাট ও পাটজাত পণ্য, মসলা, চামড়া ও চামড়াজাত পণ্য, ওষুধ, আলু, টেবিলওয়্যার ও হালাল খাদ্যপণ্য রফতানি হচ্ছে। এর মধ্যে তৈরি পোশাক ও কৃষিজাত পণ্য সবচেয়ে বেশি রফতানি হয়েছে মালয়েশিয়ায়।

আরএইচ

Link copied