দুবাই এক্সপোতে বিশ্বের বৃহত্তম কোরআন প্রদর্শন

Muhammed Abdullah Al Mamun

২৫ জানুয়ারি ২০২২, ০৭:৫২ এএম


দুবাই এক্সপোতে বিশ্বের বৃহত্তম কোরআন প্রদর্শন

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাণিজ্য মেলার এক্সপোতে অ্যালুমিনিয়াম ও স্বর্ণখচিত বিশ্বের সর্ববৃহৎ পবিত্র কোরআন প্রদর্শন করা হয়েছে।

সোমবার (২৪ জানুয়ারি) পাকিস্তানি প্যাভিলিয়নে ওই পাণ্ডুলিপির সুরা আর রহমানের অংশ প্রদর্শন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা আবদুল রাজাক দাউদ, আমিরাতের পাকিস্তানের রাষ্ট্রদূত আফজাল মাহমুদ, এক্সপোর ঊর্ধ্বতন কর্মকর্তারা, কূটনীতিক এবং করপোরেট এক্সিকিউটিভসহ আরও অনেকে।

পুরস্কারপ্রাপ্ত পাকিস্তানি-কানাডিয়ান শিল্পী শহীদ রাসাম ইসলামের ইতিহাসে প্রথমবার অ্যালুমিনিয়াম এবং সোনার ধাতুপট্টাবৃত স্ক্রিপ্টসহ একটি ক্যানভাসে সূরা আর রহমান কাস্ট প্রদর্শন করেন।

শাহিদ রাসসাম এক সাক্ষাৎকারে বলেন, কোরআনের এ প্রদর্শনী শুধু বিশ্বের বড় আয়োজনই নয়; বরং এটি একটি অনন্য প্রদর্শনী হতে যাচ্ছে, কেননা কালির বদলে স্বর্ণ দিয়ে এটি লেখা হয়েছে।

তিনি বলেন, ১ হাজার ৫৮৫টি অক্ষর, ৩৫২ শব্দ, ৭৮ আয়াত এবং তিন রুকু বিশিষ্ট সুরা আর রহমানকে ক্যানভাসের ওপর স্বর্ণ ও অ্যালুমিনিয়াম দিয়ে লেখা হয়েছে। শুধু সুরা আর রহমানেই ১৫ কেজি অ্যালুমিনিয়াম ও এক কেজি স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

সম্পূর্ণ কোরআন লিখতে শিল্পী, চিত্রকর, ক্যালিওগ্রাফার ও ডিজাইনার মিলিয়ে মোট দুইশ জন চার মাস ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন বলে তিনি জানান।

শাহিদ রাসসাম জানিয়েছেন, মোট ছয়টি পৃষ্ঠায় সুরা আর রহমান লিপিবদ্ধ করা হয়েছে। প্রথম দুই পৃষ্ঠায় পাঁচটি করে লাইন এবং অন্য চারটি পৃষ্ঠায় দশ লাইন করে রাখা হয়েছে। পুরো ৫০ লাইনে সুরা আর রহমান সমাপ্ত করা হয়েছে।

দুবাইয়ের উদ্যোক্তা ও স্থানীয় করপোরেট নেতা ইরফান মুস্তাফা প্রকল্পটির পৃষ্ঠপোষকতা করেছিলেন এবং রাসসামের সঙ্গে এক্সপোতে কাজ ভাগাভাগি করতে রাজি করেছিলেন।

তিনি পাকিস্তানি শিল্পীর মানসম্পন্ন কাজের প্রশংসা করেন এবং বলেন, কোরআন প্রকল্পটি এক্সপো দুবাইতে একটি ভালো সংযোজন হচ্ছে।

এসএসএইচ

Link copied