শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি শুরু মুশফিক-মুমিনুলদের

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৮ এপ্রিল ২০২১, ১৫:৪৬

শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি শুরু মুশফিক-মুমিনুলদের

অনুশীলনে বাংলাদশ দল/ ছবি: ঢাকা পোস্ট

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ১২ এপ্রিল শ্রীলঙ্কার পথে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। তবে এখনো দল ঘোষণা করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যদিও এই সফরের স্কোয়াডে কারা থাকবেন, তার খসড়া করে ফেলেছি বিসিবি। প্রাথমিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে নির্বাচিত ক্রিকেটারদের, কারা শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন।

যারা লঙ্কা সফরে যাবেন, তারা ইতোমধ্যে নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছেন। আজ (বৃহস্পতিবার) দলগত কোনো অনুশীলন ছিল না। তবে টেস্ট দলের অনেক সদস্যই ব্যক্তিগত অনুশীলন সেরেছেন। তাতে অনেকটা দলীয় অনুশীলনের মতোই দেখাল। 

গতকাল (বুধবার) বাংলাদেশ দলের নতুন টিম স্পন্সরের নাম ঘোষণা করেছে বিসিবি। ২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ই-কমার্স প্রতিষ্ঠান দারাজের সঙ্গে চুক্তি করেছে বোর্ড। আজ দারাজের নতুন কিট পরেই অনুশীলন হাজির টেস্ট অধিনায়ক মুমিনুল হক, পেসার তাসকিন আহমেদরা।

বরাবরের মতো এদিনও সবার আগে অনুশীলনে হাজির মুশফিকুর রহিম। একজন থ্রোয়ারকে নিয়ে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সেন্ট্রাল উইকেটে দীর্ঘক্ষণ ব্যাটিং করেন তিনি। সেখান থেকে চলে যান ইনডোরে। এরপর ব্যাট হাতে নামেন মুমিনুল, সঙ্গে স্পিনার তাইজুল ইসলাম ও সাদমান ইসলাম। বাঁহাতি ব্যাটসম্যান সাদমান অবশ্য নিজেকে প্রস্তুর করেন ইনডোরে।

এরপর শুরু হয় মূল প্রস্তুতি। সেখানে যোগ দেন কোচিং স্টাফের সকলেই। ছিলেন পেস বোলিং কোচ ওটিস গিবসন, ব্যাটিং পরামর্শক জন লুইস, স্পিন বিভাগের দায়িত্ব পাওয়া সোহেল ইসলাম, ট্রেনার ট্রেভর নিক লি ও ফিজিও জুলিয়ান ক্যালফেতো। তবে দেশে না থাকায় যোগ দিতে পারেননি হেড কোচ রাসেল ডমিঙ্গো ও ফিল্ডিং কোচ রায়ান কুক। তারা বাংলাদেশ আসবেন আগামী ৯ এপ্রিল রাতে।

এদিন স্কিল অনুশীলনে কোচিং স্টাফদের ক্লাসে যোগ দেন পেসার তাসকিন আহমেদ, ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন, সাইফ হাসান, নাঈম হাসানরা। যেখানে তাসকিনকে নিয়ে আলাদা কাজ করেন গিবসন। ব্যাটসম্যান কোচ জন লুইস দেখান মিঠুন-তাইজুলদের ব্যাটিং কৌশল। স্পিন বোলিং কোচ সোহেলের থেকে দিক নির্দেশনা নেন তাইজুল ও সাইফ। নিউজিল্যান্ড সিরিজে বল হাতে নেওয়া মিঠুনও হাত ঘুরিয়েছেন নেটে।

ইনজুরির কারণে শ্রীলঙ্কা সিরিজে অনিশ্চিত ছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ ও হাসান মাহমুদ। রিয়াদকে নিয়ে শঙ্কা কেটে গেছে, আজ মিরপুরে স্কিল ট্রেনিং অনুশীলন না করলেও ফিটনেস নিয়ে কাজ করেন তিনি। হাসান মাহমুদও এসেছিলেন, তবে অনুশীলন করেনিন তিনি। তাকে বিষয়ে এখনো অনিশ্চিত নির্বাচকরা। তবে দল ঘোষণার আগ পর্যন্ত হাসান মাহমুদের জন্য অপেক্ষা করবে বিসিবি।

টিআইএস/এটি/এমএইচ

Link copied