একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (অষ্টম পর্ব)

Dhaka Post Desk

মোহাম্মদ জয়নাল আবেদীন
প্রভাষক (হিসাববিজ্ঞান বিভাগ), সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা

১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৫:১৯

একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (অষ্টম পর্ব)

ফাইল ছবি

প্রিয় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের হিসাববিজ্ঞান দ্বিতীয় প্রত্রের ‘প্রথম অধ্যায় : অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাব’ থেকে আরো ১২টি বহুনির্বাচনি প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করব। হিসাববিজ্ঞান বিষয়ে বহুনির্বাচনি প্রশ্ন উত্তরে ভালো করতে এ অধ্যায়ের উদাহরণ ও অনুশীলনীর অঙ্কসমূহ গুরুত্ব দিয়ে করবে। তাহলে এ অধ্যায়ের বহুনির্বাচনি প্রশ্ন  সহজে উত্তর করতে পারবে।

৯৭. অব্যবসায়ী প্রতিষ্ঠানের ব্যয়াতিরিক্ত আয় স্থানান্তরিত হয়-

(ক) মূলধন তহবিলে (খ) সম্পদ রূপে (গ) দায় হিসাবে (ঘ) আর্থিক অবস্থার বিবরীতে

৯৮. নগদ তহবিল ৬,০০০ টাকা, দালান কোঠা ২৫,০০০ টাকা, আসবাবপত্র ১৫,০০০ টাকা, প্রদেয় বেতন ৩,০০০ টাকা, অনাদায়ী চাঁদা ৫,০০০ টাকা, প্রাপ্য ভাড়া ৭,০০০ টাকা লাইব্রেরি পুস্তক ১,০০০ টাকা হলে মূলধন তহবিলের পরিমাণ কত?

(ক) ৫৬,০০০ টাকা (খ) ৪৫,০০০ টাকা (গ) ৩৭,০০০ টাকা (ঘ) ২৫,০০০ টাকা

৯৯. মোট চাঁদা প্রাপ্তি ৫০,০০০ টাকা। বিগত বছরের ৫,০০০ টাকা, পরবর্তী বছরের ৭,৫০০ টাকা এবং চলতি বছরের অনাদায়ী চাঁদা ৯,০০০ টাকা হলে আয়-ব্যয় বিবরণীতে চলতি বছরে চাঁদা খাতে কত টাকা আয় হিসাবে দেখাতে হবে?

(ক) ৪৬,৫০০ টাকা (খ) ৫০,০০০ টাকা (গ) ৫৩,৫০০ টাকা (ঘ) ৫৫,০০০ টাকা

১০০.    মনিহারি ক্রয় ৮০০ টাকা। প্রারম্ভিক উদ্বৃত্ত ১০০ টাকা। সমাপনী মনিহারি ১৮০ টাকা। ব্যবহৃত মনিহারির পরিমাণ কত? (ক) ৭২০ টাকা (খ) ৮০০ টাকা (গ) ৯০০ টাকা (গ) ১,০০০ টাকা

১০১. একটি উকিল সংঘের সদস্য সংখ্যা ১০ জন। মাসিক চাঁদার হার ১২ টাকা। চলতি বছরে জন সদস্য মাসের চাঁদা প্রদান করেনি। তাহলে আয়-ব্যয় বিবরণীতে চাঁদা বাবদ কত টাকা দেখাতে হবে?

(ক) ১,৪৪০ টাকা (খ) ১,৫০০ টাকা (গ) ১,৬০০ টাকা (ঘ) ১,৬৫০ টাকা

১০২.    একটি অব্যবসায়ী প্রতিষ্ঠানের চলতি বছরের প্রাপ্ত চাঁদার পরিমাণ ১,৮০০ টাকা, যার মধ্যে বিগত বছরের চাঁদা রয়েছে ২.৫% এবং পরবর্তী বছরের চাঁদা ৫%চাঁদা বাবদ বছরে আয়-ব্যয় বিবরণীতে কত ক্রেডিট করতে হবে?

(ক) ১,৬৬৫ টাকা (খ) ১,৬৮৫ টাকা (গ) ১,৬৯৫ টাকা (ঘ) ১,৭০০ টাকা

১০৩.   একটি অব্যবসায়ী প্রতিষ্ঠানের ২০১৬, ২০১৭ ২০১৮ সালের মূলধন তহবিল যথাক্রমে ৩,০০,০০০ টাকা ৩,৩০,০০০ টাকা এবং ৩,৬০,০০০ টাকা। ২০১৬ সালকে ভিত্তি বছর ধরলে ২০১৮ সালে মূলধন তহবিল বৃদ্ধির ধারার হার কত?

(ক) ৭% (খ) ৮% (গ) ২০% (ঘ) ৩০%

১০৪.    একটি ক্লাবের সদস্যদের মধ্য থেকে ২,০০,০০০ টাকা চাঁদা পাওয়া গেল। এর মধ্যে পূর্ববর্তী বছরের পাওনা ৩,০০০ টাকা এবং অগ্রিম প্রাপ্তি ১,০০০ টাকা যোগ আছে। বর্তমানে বছরে সদস্যের প্রতি জনের ৫০০ টাকা হিসাবে চাঁদা বকেয়া আছে। বর্তমান বছরে আয়ের পরিমাণ কত?

(ক) ১,৯৬,০০০ টাকা (খ) ১,৯৭,৫০০ টাকা (গ) ১,৯৮,০০০ টাকা (ঘ) ২,০২,৫০০ টাকা

১০৫.   ২০১৮ সালের আয়-ব্যয় বিবরণী করার জন্য ১০% বিনিয়োগ (০১-০৭-২০১৮) থেকে বিনিয়োগের সুদ কত টাকা ধার্য করতে হবে। বিনিয়োগের পরিমাণ ২০,০০০ টাকা।

(ক) ২,০০০ টাকা (খ) ১,০০০ টাকা (গ) ৫০০ টাকা (ঘ) ৩০০ টাকা

১০৬.   বাড়ি ভাড়া ৬,০০০ টাকা প্রদান। এর মধ্যে ২০১৬ সালের ৪০০ টাকা পরিশোধ করা হয়েছে। পক্ষান্তরে ২০১৮ সালের ভাড়া বাবদ ২০০ টাকা অগ্রিম প্রদত্ত হয়েছে। ২০১৭ সালের ভাড়া বাবদ ব্যয় কত টাকা দেখাতে হবে।

(ক) ৬,০০০ টাকা (খ) ৫,৪০০ টাকা (গ) ৪,২০০ টাকা (ঘ) ৫,১০০ টাকা

১০৭.    প্রদত্ত বেতন ১৫,০০০ টাকা, চলতি বছরের বকেয়া বেতন ৫,০০০ টাকা এবং পরবর্তী বছরের জন্য অগ্রিম বেতন ৩,০০০ টাকা হলে বেতন বাবদ খরচ কত?

(ক) ৭,০০০ টাকা (খ) ১৩,০০০ টাকা (গ) ১৭,০০০ টাকা (ঘ) ২৩,০০০ টাকা

১০৮.   বিমা সেলামি দেয়া আছে ৮,০০০ টাকা, মাসের অগ্রিম দেয়া আছে। আয়-ব্যয় হিসাবে দেখাতে হবে কত টাকা?

(ক) ৬,০০০ টাকা (খ) ৬,৪০০ টাকা (গ) ৭,০০০ টাকা (ঘ) ৮,০০০ টাকা

উত্তর : ৯৭. ক, ৯৮. ক, ৯৯. ক, ১০০. ক, ১০১. ক, ১০২. ক, ১০৩. গ, ১০৪. গ, ১০৫. খ, ১০৬. খ, ১০৭. গ, ১০৮. ক।

এমকে

Link copied