সাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩০ জুন ২০২১, ০২:২৬ এএম


সাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বিশ্বে সাইবার নিরাপত্তা সূচকে গত দুই বছরের ব্যবধানে ২৫ ধাপ উন্নতি করেছে বাংলাদেশ। বর্তমানে ৮১ দশমিক ২৭ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ৫৩তম। এর আগে ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮তম।

বিশ্বের ১৯৪টি দেশের সাইবার নিরাপত্তায় গ্রহণ করা আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দক্ষতা, সাংগঠনিক ব্যবস্থা, সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক সহযোগিতা পরিস্থিতি বিবেচনা করে ‘গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স-২০২০’ প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিউ) আন্তর্জাতিক সাইবার নিরাপত্তা সূচকের এ ফলাফলে দেখা গেছে ২০১৮ সালে এশিয়া প্যাসিফিক অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম ছিল। বর্তমানে ৮১ দশমিক ২৭ স্কোর নিয়ে এশিয়া অঞ্চলের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম। ১০ নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। আর ১৪ নম্বরে পাকিস্তান, ১৫ নম্বরে শ্রীলঙ্কা। ভারতের অবস্থান ৪ নম্বর।

২০২০ সালে ইনডেক্সে দেখা গেছে, ৮১ দশমিক ২৭ স্কোর নিয়ে ৫৩তম স্থানে পৌঁছেছে বাংলাদেশ। ৮১ দশমিক ৬৮ স্কোর নিয়ে মেক্সিকো ৫২তম, ৮১ দশমিক ৭ স্কোর নিয়ে কেনিয়া ৫১তম অবস্থানে রয়েছে।

আর ১০০ তম স্কোর নিয়ে যুক্তরাষ্ট্র র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে। ৯৯ দশমিক ৫৪ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে যৌথভাবে ইংল্যান্ড ও সৌদি আরব রয়েছে।

প্রতিবেদন বিশ্লেষণ দেখা গেছে, বাংলাদেশ, বেনিন, রুয়ান্ডা এবং তানজানিয়ার মতো বেশ কয়েকটি দেশ এগিয়ে এসেছে। এসব দেশ শক্তিশালী সাইবার নিরাপত্তা প্রতিশ্রুতিশীল অবস্থান দেখাতে পেরেছে।

একে/এসকেডি

Link copied