একাদশ দ্বাদশ শ্রেণী

একাদশ শ্রেণিতে ভর্তি : দ্বিতীয় ধাপের আবেদন শুরু সোমবার

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু হচ্ছে আগামীকাল সোমবার। সকাল থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়ে পরদিন...

একাদশে ভর্তি: ৫শর বেশি শিক্ষার্থী জানেন না আবেদন করেছে কে

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে গিয়ে অদ্ভুত এক বিড়ম্বনায় পড়েছেন শিক্ষার্থীরা। অনেকেরই আবেদন তাদের অগোচরে জমা হয়ে গেছে। শেষে পর্যন্ত ওই আবেদন বাতিল করতে...

একাদশে ভর্তির আবেদন শেষ হচ্ছে আজ

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রথম ধাপের অনলাইন আবেদন শেষ হচ্ছে আজ শনিবার (১৫ জানুয়ারি) রাত ১২টায়। এবারও ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবেন শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।

ভালো ফল করেও পছন্দের কলেজে ভর্তি নিশ্চিত নয়

৯টি সাধারণ বোর্ড, মাদরাসা এবং কারিগরি বোর্ডের অধীনে মোট ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেন ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন...

এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্র : প্রশ্ন নম্বর-১৬ (বারো পর্ব)

সুপ্রিয় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন নম্বর-১৬ থেকে আরো ১টি Composition Writing নিয়ে আলোচনা করব। পরীক্ষায় Composition Writing-এ  Digital Bangladesh আসলে তা লিখবে। কেননা এরূপ Composition Writing-এ তোমরা বেশি নম্বর পাবে।

এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্র : প্রশ্ন নম্বর-১৬ (এগারো পর্ব)

সুপ্রিয় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন নম্বর-১৬ থেকে আরো ১টি Composition Writing নিয়ে আলোচনা করব। তোমরা অবশ্যই প্রাসঙ্গিক ও যথাযথ তথ্যে Composition লিখবে। তাহলে বোর্ড  পরীক্ষায় Composition-এ তোমরা পূর্ণ নম্বর পাবে।

এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্র : প্রশ্ন নম্বর-১৬ (দশম পর্ব)

সুপ্রিয় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন নম্বর-১৬ থেকে আরো ১টি Composition Writing নিয়ে আলোচনা করব। তোমরা অবশ্যই সঠিক বানানে ও টু দ্য পয়েন্টে Composition লিখবে। তাহলে Composition-এ তোমরা বেশি নম্বর পাবে।

একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (বারো পর্ব)

প্রিয় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের হিসাববিজ্ঞান দ্বিতীয় প্রত্রের ‘প্রথম অধ্যায় : অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাব’ থেকে আরো ১২টি বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। তোমরা হিসাববিজ্ঞান বিষয়ের অধ্যায়ভিত্তিক উদাহরণ ও অনুশীলনীর অঙ্ক গুরুত্ব দিয়ে বারবার করবে। তাহলে বহুনির্বাচনি প্রশ্নে অঙ্ক আসলে তা সহজে করতে পারবে।

এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্র : প্রশ্ন নম্বর-১৬ (নবম পর্ব)

সুপ্রিয় ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন নম্বর-১৬ থেকে আরো ১টি Composition Writing নিয়ে আলোচনা করব। পরীক্ষায় Composition লেখার সময় তোমরা প্রাসঙ্গিক ও যথাযথ কথায় লিখবে। তাহলে বেশি নম্বর পাবে।

একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (এগারো পর্ব)

সুপ্রিয় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের হিসাববিজ্ঞান দ্বিতীয় প্রত্রের ‘প্রথম অধ্যায় : অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাব’ থেকে আরো ১২টি বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। উদ্দীপকসহ বহুনির্বাচনি প্রশ্ন আসলে উদ্দীপকটি বুঝে পড়ে প্রশ্নের উত্তর করবে। তাহলে তোমরা বহুনির্বাচনি প্রশ্নের সঠিক উত্তর করতে পারবে।  

একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (দশম পর্ব)

প্রিয় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের হিসাববিজ্ঞান দ্বিতীয় প্রত্রের ‘প্রথম অধ্যায় : অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাব’ থেকে আরো ১০টি বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। পাঠ্যবই দেখে নিজে নিজে সংশ্লিষ্ট অধ্যায়ের বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর তৈরি করে নিয়মিত অনুশীলন করবে। তাহলে এতে বেশি নম্বর পাবে। 

একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (নবম পর্ব)

প্রিয় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের হিসাববিজ্ঞান দ্বিতীয় প্রত্রের ‘প্রথম অধ্যায় : অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাব’ থেকে আরো ১০টি বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। হিসাববিজ্ঞান বিষয়ে বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তরে ভালো করতে এ অধ্যায়ের অঙ্কসমূহ গুরুত্ব দিয়ে করবে।

পরীক্ষার খাতায় উত্তর যেভাবে লিখবে 

প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষার খাতায় কিছু নিয়মকানুন মেনে উত্তর লেখা উচিত। পরীক্ষার খাতায় যেভাবে উত্তর লিখলে বেশি নম্বর পাওয়া যায় তা নিচে আলোচনা করা হলো।

পরীক্ষাভীতি ও করণীয়

পরীক্ষা দেয়ার কথা শুনলেই অনেক পরীক্ষার্থীর বুক ধরফর করে, মুখ শুকিয়ে যায়, মাথায় ভর করে একরাশ দুশ্চিন্তা। পরীক্ষার সাথে এই অস্বস্তিকর আবেগীয় অবস্থার উপস্থিতিই হচ্ছে পরীক্ষাভীতি। আবার অনেক পরীক্ষার্থী পরীক্ষায় ভালো করতে চায়। কিন্তু তার সমস্যা হলো পরীক্ষার হলে গিয়ে সবকিছু ভুলে যায়। পরীক্ষার কথা মনে হলেই তার মধ্যে ভয় চলে আসে। পড়াশোনায় প্রচুর শ্রম দেয়া সত্ত্বেও তার পরীক্ষার ফলাফল আশাতীত নয়। পরীক্ষা মানেই তার কাছে আতঙ্ক। এই সমস্যা শুধু একজন ছাত্র-ছাত্রীর নয়। অনেক ছাত্র-ছাত্রীরই এই সমস্যা রয়েছে।

সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নে বেশি নম্বর পেতে

সুপ্রিয় এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। ২০২১ সালের এসএসসি  ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সম্প্রতি এন.সি.টি.বি. ও মাউশি কর্তৃপক্ষ সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে। বেশি টেনশন না করে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী বোর্ড বইয়ের অধ্যায়গুলো ভালোভাবে পড়বে। 

এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ভালো করার কৌশল

সুপ্রিয় এইচএসসি পরীক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। তোমরা নিশ্চয়ই জানো এইচএসসি পরীক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে একশ নম্বরের মধ্যে বহুনির্বাচনি প্রশ্নে ২৫ নম্বর , সৃজনশীল প্রশ্নে ৫০ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর থাকবে।

এ মুহূর্তে মানসিক চাপ না নিয়ে পড়াশোনা করে যাও

কোভিড-১৯ এর কারণে সম্প্রতি এসএসসি ও এইচএসসি পরীক্ষা-২০২১-এর সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। গত ৫ ফেব্রুয়ারি ২০২১ তারিখে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এই সিলেবাস প্রকাশিত হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সুবিধার্থে বিষয়বস্তু প্রায় ৫০% কমিয়ে নতুন এই পাঠ্যসূচি প্রণয়ন করা হয়েছে। যাতে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা যথাসময়ে সিলেবাস শেষ করে পরীক্ষায় বসতে পারে। তাই পাঠ্যসূচিতে খুবই প্রয়োজনীয় অংশ সিলেবাসে অন্তর্ভুক্ত করে অপেক্ষাকৃত কম প্রয়োজনীয় বিষয়বস্তু বাদ দিয়ে সিলেবাস প্রণয়ন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই নতুন ঘোষিত এই পাঠ্যসূচির আলোকে শ্রেণিশিক্ষা কার্যক্রম পরিচালিত হবে।

একাদশ ও দ্বাদশ হিসাববিজ্ঞান ২য় পত্র : প্রথম অধ্যায় (অষ্টম পর্ব)

প্রিয় একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের হিসাববিজ্ঞান দ্বিতীয় প্রত্রের ‘প্রথম অধ্যায় : অব্যবসায়ী প্রতিষ্ঠানের হিসাব’ থেকে আরো ১২টি বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। হিসাববিজ্ঞান বিষয়ে বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তরে ভালো করতে এ অধ্যায়ের উদাহরণ ও অনুশীলনীর অঙ্কসমূহ গুরুত্ব দিয়ে করবে। তাহলে এ অধ্যায়ের বহুনির্বাচনি প্রশ্ন  সহজে উত্তর করতে পারবে।

Link copied