পঞ্চম শ্রেণী

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : তৃতীয় অধ্যায়

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ‘তৃতীয় অধ্যায় :  বাংলাদেশের ঐতিহাসিক স্থান ও নিদর্শন’ থেকে ৩টি যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। তোমরা পাঠ্যবইয়ের প্রতিটি অধ্যায় গুরুত্ব দিয়ে পড়বে তাহলে প্রশ্ন কমন না পড়লেও যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্নের উত্তর লিখতে পারবে।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : দ্বিতীয় অধ্যায় (২য় পর্ব)

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ব্রিটিশ শাসন’ থেকে আরো ৩টি যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। তোমরা পুরো পাঠ্যবইটি মনোযোগসহকারে পড়বে তাহলে পরীক্ষায় যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্নের উত্তর সহজে করতে পারবে।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : ২য় অধ্যায় : ব্রিটিশ শাসন

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের ‘দ্বিতীয় অধ্যায় : ব্রিটিশ শাসন’ থেকে ৩টি যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। পরীক্ষায় যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্নের উত্তর তোমরা প্রাসঙ্গিক ও যথাযথভাবে লিখলে পূর্ণ নম্বর পাবে।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : ১ম অধ্যায় (ষষ্ঠ পর্ব)

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থেকে আরো ৪টি যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের প্রতিটি অধ্যায় মনোযোগসহকারে পড়লে তোমরা যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্নের উত্তর করতে পারবে।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : ১ম অধ্যায় (পঞ্চম পর্ব)

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থেকে আরো ৩টি যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। পিইসি পরীক্ষায় বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্নের উত্তর প্রাসঙ্গিক ও যথাযথভাবে লিখলে পূর্ণ নম্বর পাবে।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : ১ম অধ্যায় (চতুর্থ পর্ব)

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। তোমরা নিশ্চয় জানো যে, পিইসি পরীক্ষায় বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন থাকবে। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয় থেকে ৩টি যোগ্যতাভিত্তিক কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : ১ম অধ্যায় : (তৃতীয় পর্ব)

প্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়  থেকে আরো ১৫টি ‘সঠিক শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো’ নিয়ে আলোচনা করব। পিইসি পরীক্ষায় বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শূন্যস্থান পূরণে পূর্ণ নম্বর পেতে এ অধ্যায়ের গুরুত্বপূর্ণ জাতীয় দিবস, সাল, মুক্তিযুদ্ধের ইতিহাস মনোযোগসহকারে পড়বে।

পঞ্চম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় : ১ম অধ্যায় (দ্বিতীয় পর্ব)

প্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। নেপের মানবণ্টন অনুযায়ী পিইসি পরীক্ষায় ‘সঠিক শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো’ প্রশ্ন থাকবে। আজ তোমাদের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়  থেকে আরো ১২টি ‘সঠিক শব্দ দিয়ে শূন্যস্থান পূরণ করো’ প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। তোমরা পিইসি পরীক্ষায় বাংলাদেশ ও বিশ্বপরিচয়  বিষয়ে শূন্যস্থান পূরণের সবগুলোর উত্তর সঠিক করতে পারলে এ বিষয়ে এ প্লাস পাওয়া তোমাদের জন্য সহজ হবে।

পরীক্ষার খাতায় উত্তর যেভাবে লিখবে 

প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষার খাতায় কিছু নিয়মকানুন মেনে উত্তর লেখা উচিত। পরীক্ষার খাতায় যেভাবে উত্তর লিখলে বেশি নম্বর পাওয়া যায় তা নিচে আলোচনা করা হলো।

পরীক্ষাভীতি ও করণীয়

পরীক্ষা দেয়ার কথা শুনলেই অনেক পরীক্ষার্থীর বুক ধরফর করে, মুখ শুকিয়ে যায়, মাথায় ভর করে একরাশ দুশ্চিন্তা। পরীক্ষার সাথে এই অস্বস্তিকর আবেগীয় অবস্থার উপস্থিতিই হচ্ছে পরীক্ষাভীতি। আবার অনেক পরীক্ষার্থী পরীক্ষায় ভালো করতে চায়। কিন্তু তার সমস্যা হলো পরীক্ষার হলে গিয়ে সবকিছু ভুলে যায়। পরীক্ষার কথা মনে হলেই তার মধ্যে ভয় চলে আসে। পড়াশোনায় প্রচুর শ্রম দেয়া সত্ত্বেও তার পরীক্ষার ফলাফল আশাতীত নয়। পরীক্ষা মানেই তার কাছে আতঙ্ক। এই সমস্যা শুধু একজন ছাত্র-ছাত্রীর নয়। অনেক ছাত্র-ছাত্রীরই এই সমস্যা রয়েছে।

পঞ্চম শ্রেণির প্রস্তুতি : রুটিন করে সব বিষয় নিয়মিত পড়বে

সুপ্রিয় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। তবে করোনার এই ক্রান্তিকালে ঘরে বসেই তোমাদের নিতে হবে  পঞ্চম শ্রেণির  পিইসি পরীক্ষার পূর্ণ প্রস্তুতি। সে লক্ষ্যে তোমাদের নিয়মিত রুটিন করে পড়াশোনা করে নিজেকে প্রস্তুত করতে হবে।

Link copied